যুক্তরাষ্ট্রে কারফিউ মানছে না বিক্ষোভকারীরা

যুক্তরাষ্ট্রে কারফিউ মানছে না বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে বিক্ষোভ সামাল দিতে কারফিউ জারি করেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু হাজার হাজার বিক্ষোভকারী সেই কারফিউ অমান্য করেই তাদের বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।.

মার্কিন পুলিশ কর্মকর্তা শ্বাসরোধ করে এক কৃষ্ণাঙ্গকে হত্যার অভিযোগে সহিংসতা এখন সারা যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। মিশিগান অঙ্গরাজ্যে ডেট্রয়েটে এক যুবকের গুলিবিদ্ধ হয়ে নিহতের ঘটনা, আটলান্টায় পুলিশের গাড়িতে গুলি ও নিউইয়র্ক সিটির পুলিশের সাথে সংঘর্ষের নানা বিচ্ছিন্ন ঘটনায় দেশটিতে কারফিউ ঘোষণা করা হয়েছে। তবে সেই কারফিউ মানছে না বিক্ষোভকারীরা।

শনিবার পেন্টাগন সেনাবাহিনীকে প্রেসিডেন্ট ট্রাম্প সংক্ষিপ্ত নোটিশে পরিস্থিতি সামালের নির্দেশ দিয়েছে।

নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ফ্লোয়েডের ঘাড়ে প্রায় নয় মিনিট হাঁটু চেপে রেখে হত্যার দায়ে শুক্রবার সকালে সাবেক পুলিশ ডেরেক চৌভিনের বিরুদ্ধে ফৌজদারী অভিযোগ দায়ের করা হয়েছে। ৪৪ বছর বয়সী ডেরেক চৌভিনের বিরুদ্ধে থার্ড-ডিগ্রি মার্ডার ও সেকেন্ড-ডিগ্রি ম্যানস্লোটার (অনিচ্ছাকৃত হত্যা) চার্জ আনা হয়েছে।

মিনেপোলিস পুলিশ জানিয়েছে, বিক্ষোভ চলাকালীন গুলি চালানো হলেও তাতে কোনো আহতের ঘটনা ঘটেনি।

এদিকে রাত একটি জাপানিজ রেস্তোঁরা, ওয়েলস ফার্গো ব্যাঙ্ক ও একটি অফিস ডিপোসহ শহরের দক্ষিণ দিকের কয়েক স্থানে বিক্ষোভকারীরা আগুন দেয়। অগ্নিকাণ্ডের ঘটনায় দমকলকর্মীরা ঘটনাস্থলে পৌঁছাতে দেরি করে কারণ অঞ্চলগুলো তাদের জন্যও নিরাপদ ছিল না।

মিনেসোটা গভর্নর টিম ওয়ালজ শুক্রবার ভোরের দিকে স্বীকার করেন, মিনেপোলিসে পর্যাপ্ত নিরাপত্তাকর্মী নেই। মাত্র প্রায় ৫০০ গার্ড সৈন্য রয়েছে।

ওয়ালজ বলেছে, তিনি আরো এক হাজারেরও বেশি গার্ড সদস্যকে জড়ো করার জন্য দ্রুত পদক্ষেপ নিচ্ছেন। তবে তিনি হুঁশিয়ারি দিয়েছিলে, এই সংখ্যাটিও যথেষ্ট নাও হতে পারে। তিনি সতর্ক করে বলেছে, শনিবার আরেকটি কঠিন রাতের আমাদের জন্য অপেক্ষা করছে।

মিনেসোটা পুলিশ ও পিস অফিসার্স অ্যাসোসিয়েশন ওয়ালজকে যে কোনো সহায়তা গ্রহণের আহ্বান জানিয়েছে।

তবে সব বিক্ষোভ সহিংস ছিল না। কাউফিউ জারির পরও শহরতলিতে, হাজার হাজার বিক্ষোভকারীরা সকাল ৮টার থেকে ‘পুলিশের উপর মামলা দাও’ বলে প্রতিবাদ জানিয়েছে। কেউ কেউ দেয়ালে জর্জ ফ্রয়েডের গ্রাফিতি অংকন করে প্রতিবাদ জানিয়েছে। ক্ষোভ এখন মিনেপোলিসের রাস্তায় প্রতীয়মান।

সূত্র : ডেইলি সাবাহ