মুন্সিগঞ্জে আঁটি ছাড়া বিরল জাতের আম

মুন্সিগঞ্জে আঁটি ছাড়া বিরল জাতের আম

মুন্সিগঞ্জে সংবাদদাতা: ‘আলফানসো’ নামে বিরল জাতের আম ধরেছে। ছোট আকারের গাছটিকে গাড় রঙয়ের বড় বড় আম ঝুলছে। শহরের শিলমন্দিতে মুক্তিযোদ্ধা আমির হোসেন মুন্সি তার বাগানে কয়েক বছর আগে এ গাছটি রোপণ করেছিলেন। চারাটি খুব কষ্টে তিনি সংগ্রহ করেছিলেন বলে জানান। কিন্তু তার গাছে এমন আম ধরবে তিনি ভাবতে পারেননি।

বৃক্ষপ্রেমী মুক্তিযোদ্ধা আমির হোসেন মুন্সি বলেন, আমি খুব শখ করে একই গাছের চারা এনেছিলাম। চারাটি পেতে আমার খুব কষ্ট করতে হয়েছে। এখন এই গাছে ব্যতিক্রম আম দেখে আমার সব কষ্ট দূর হয়ে গেছে। আমার এই গাছের আম দেখতে দূরদূরান্ত থেকেও লোক আসছেন।

বিদেশি জাতের এ আম দেখতে যেমন অনন্য, খেতে আরও সুস্বাদু। মজার ব্যাপার হলো আমের ভেতরে আঁচি নেই। শুধু গোশত। বাংলাদেশের মাটি ও আবহাওয়ায় এ আম বাণিজ্যিকভাবে চাষাবাদ করে অনেক লাভবান হওয়া সম্ভব।
মুন্সিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শাহ আলম বলেন, এটির আদি স্থান ভারতের রাজস্থান। এটি দেখতে যেমন সুন্দর খেতেও অনেক বেশি সুস্বাদু। এ আমটির নানা রঙয়ের হয়ে থাকে। এর ভেতরে আঁটি থাকে না।
এদিকে বিরল এ আম দেখে মুগ্ধ পরিচর্যাকারীরাও।

তারা জানান, এ বাগানে বহু ফলের গাছ আছে। তবে এ গাছে আম ধরার পর বিশেষ ভালো লাগা কাজ করছে। কারণ এ আম জীবনেও দেখি নাই। মুন্সিগঞ্জের কোথাও এ আম নেই।

‘আলফানসো’ আম বাংলাদেশের আমের জগতে নতুন এক আলোকবর্তিকা হতে পারে- এমনটি মনে করছেন কৃষিবিদরা।