মুক্তিযুদ্ধের চেতনা বেমালুম গিলে ফেলেছে আ.লীগ : বিএনপি

নিজস্ব প্রতিবেদক: মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে সেই চেতনাকে আওয়ামী লীগ বেমালুম গিলে ফেলেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিরোধী দল ও ভিন্ন মত দমনে অত্যাচার-নির্যাতনকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে তারা (আ.লীগ) সমগ্র দেশ দুর্নীতিতে ছেয়ে ফেলেছে।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথ সভা শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন দলটির মহাসচিব।

বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, সর্বক্ষেত্রে দলীয়করণ করা হয়েছে। তাই আমরা ১০ দফা দাবি আদায়ে গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা করতে চাই। দেশের মানুষ জেগে উঠেছে, এই অনির্বাচিত সরকারের পতন ঘটানোর যুগপৎ আন্দোলনে শরিক হচ্ছেন।

‘আওয়ামী লীগের উন্নয়ন কার্যক্রম দেখে বিএনপির জ্বালা ধরে যায়’ -প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের তীব্র সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, এতো মিথ্যা কথা, এতো মিথ্যাচার করেন অনির্বাচিত উনার (প্রধানমন্ত্রী) কথা উত্তর দিতে আমাদের রুচিতে বাধে।

তিনি বলেন, আওয়ামী লীগ একদলীয় বাকশাল কায়েম করেছিল, আর বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন। এখন আবারও বিভক্তির রাজনীতির মাধ্যমে একদলীয় শাসন কায়েম করতে নির্যাতন নিপীড়ন চালাচ্ছে। ইচ্ছাকৃতভাবে আওয়ামী লীগ আবারও একদলীয় শাসন ব্যবস্থা চাপিয়ে দিতে চেষ্টা করছেন।

জিয়াউর রহমানকে একজন ক্ষণজন্মা নেতা দাবি করে মির্জা ফখরুল বলেন, জিয়াউর রহমান শুধুমাত্র স্বাধীনতার ঘোষক নন, তিনি বিভক্ত জাতিকে ঐক্যবদ্ধ করে ছিলেন। হতাশাগস্ত জাতিকে জেগে উঠতে সফলতার স্বপ্ন দেখিয়েছেন। আজকে দেশের যতটুকু অর্থনৈতিক অর্জন তার শুরু তিনিই করেছেন।

সংবাদ সম্মেলন থেকে কারাবন্দি সব নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি দাবি জানান বিএনপির মহাসচিব। একইসঙ্গে আগামী ১৯ জানুয়ারি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে ১০ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেন।

এসময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সসহ বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা।