মিশালকে দেয়া সুচির সেই ‘মুসলিমবিরোধী’ সাক্ষাৎকার

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী মুসলিম বিদ্বেষী নেতা অং সান সুচির ‘মুসলিমবিরোধী’ সেই সাক্ষাৎকারের ভিডিও প্রকাশ হয়েছে।

বিবিসি টুডের বিখ্যাত উপস্থাপক সাংবাদিক মিশাল হুসেনকে দেয়া এক সাক্ষাৎকারের একপর্যায়ে সুচি মেজাজ হারান এবং তাকে বিড়বিড় করে ক্রোধের সাথে বলতে শোনা যায়, ‘একজন মুসলিম যে আমার সাক্ষাৎকার নেবে এটা আমাকে কেউ বলেনি।’

‘দা লেডি অ্যান্ড দা জেনারেলস: অং সান সুচি  অ্যান্ড বার্মা’র স্ট্রাগল ফর ডেমোক্রেসি’ বইতে এ তথ্য ফাঁস করেন সাংবাদিক পিটার পপহ্যাম।

গতকাল ব্রিটিশ সংবাদপত্রে খবরটি প্রকাশের পর তা নিয়ে তোলপাড় চলছে। ডেইলি মেইলের বরাতে খবরটি এদেশে সবার আগে প্রকাশ করে আরটিএনএন। এরপর অন্যান্য গণমাধ্যমেও খবরটি প্রকাশিত হয়।

এশিয়ার এই দুই বিখ্যাত ও জনপ্রিয় ব্যক্তিত্বের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয় যখন মিশাল সুচিকে তার দেশের রোহিঙ্গাদের ওপর চালানো বৌদ্ধদের নির্যাতন নিয়ে প্রশ্ন করেন। মিশাল সুচিকে এই নির্যাতনের ঘটনায় নিন্দা জানানোর আহ্বান জানান।

৭০ বছর বয়সী সুচি তার দেশে রোহিঙ্গাদের ওপর চালানো অমানুষিক নির্যাতনের বিরুদ্ধে কখনো একটি শব্দও উচ্চারণ করেননি। সুচির অন্ধ সমর্থকও একথা স্বীকার করে যে রোহিঙ্গাদের ওপর চালানো বৌদ্ধদের বর্বর নির্যাতনের ব্যাপারে সুচির আচরণ সন্দেহজনক।

মিশাল সুচিকে ইসলাম বিরোধিতা ও মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার ব্যাপারে নিন্দা জানানোর আহ্বান জানালে তিনি অপারগতা প্রকাশ করেন। সুচি বলেন, ‘আমি মনে করি অনেক বৌদ্ধও বিভিন্ন কারণে দেশত্যাগ করেছে। এটা আসলে দীর্ঘদিনের স্বৈরশাসনের ফল।’

ভিডিওর লিংক: