মালিতে সংঘর্ষে ৮ সৈন্যসহ নিহত ৬৫

মালিতে সংঘর্ষে ৮ সৈন্যসহ নিহত ৬৫

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সশস্ত্র জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ৮ সৈন্য নিহত ও আরও ১৪ জন আহত হয়েছেন। সংঘর্ষের এই ঘটনায় দেশটির সেনাবাহিনীর অন্য চার সদস্য নিখোঁজ রয়েছেন। স্থানীয় সময় শুক্রবার রাতের এই সংঘর্ষে ৫৭ জঙ্গিও নিহত হয়েছেন বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

এক বিবৃতিতে মালির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, বুরকিনা ফাসোর কাছে ত্রি-সীমান্ত এলাকায় মোটরবাইকে করে আসা সশস্ত্র জঙ্গিরা সেনাবাহিনীর সদস্যদের লক্ষ্যবস্তুতে পরিণত করে। পরে বিমানবাহিনীর সহায়তায় অভিযান চালিয়ে ৫৭ জঙ্গিকে হত্যা করা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, বুরকিনা ফাসো এবং নাইজারের কাছের আরচাম অঞ্চলের ত্রি-সীমানায় অজ্ঞাত অস্ত্রধারীরা সৈন্যদের লক্ষ্য করে হামলা চালায়।

স্থানীয় বাসিন্দারা ফরাসি বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ওই এলাকায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটসহ (আইএস) অন্যান্য প্রতিদ্বন্দ্বী সশস্ত্র গোষ্ঠীগুলোর সংঘাতে প্রায় ৪০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এই বেসামরিক নাগরিকরা সেখানকার প্রতিদ্বন্দ্বী সশস্ত্র গোষ্ঠীগুলোর অনুগত বলে ধারণা করা হয়।

সাহেল অঞ্চলজুড়ে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে যে সংঘাত চলছে মালি তার উপকেন্দ্র। বছরের পর বছর ধরে দেশটিতে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে হাজার হাজার সৈন্য ও বেসামরিক নাগরিক নিহত এবং প্রায় ২০ লাখ মানুষ বাস্ত্যুচুত হয়েছেন।

জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা এবং আইএসের সাথে সংশ্লিষ্ট বিদ্রোহী গোষ্ঠীগুলো মালি, বুরকিনা ফাসো এবং নাইজারের উন্মুক্ত সীমান্ত এলাকার বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ করে।

কোনও ধরনের বিলম্ব ছাড়া মালি থেকে সৈন্য প্রত্যাহার করে নিতে শুক্রবার দেশটির সরকার ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছে। আগামী চার থেকে ছয় মাসের মধ্যে সৈন্য প্রত্যাহার করে নেওয়া হবে বলে প্যারিস ঘোষণা দেওয়ার পর সেখানকার সশস্ত্র জঙ্গিদের সঙ্গে মালির সেনাবাহিনীর সংঘর্ষের এই ঘটনা ঘটল।

সূত্র: রয়টার্স।