মালিকদের চাপেও ভাড়া বাড়লোনা পশ্চিমবঙ্গে

মালিকদের চাপেও ভাড়া বাড়লোনা পশ্চিমবঙ্গে

আন্তর্জাতিক ডেস্ক: নানা টালবাহানার পর অবশেষে রাস্তায় গাড়ি নামাতে বাধ্য হচ্ছে পশ্চিমবঙ্গের বেসরকারি পরিবহন মালিক সমিতি। আজ থেকে অধিকাংশ বাসই রাস্তায় চলাচল করবে বলে জানিয়েছে তারা। তবে বাস-মিনিবাসসহ সব ধরনের গণপরিবহন চলবে পুরনো ভাড়াতেই।

বুধবার কলকাতার সংবাদমাধ্যম জানায়, চলমান পরিস্থিতিতে লোকসানের অজুহাত দেখিয়ে বেসরকারি গণপরিবহনের মালিকেরা রাস্তায় গাড়ি নামানোর ক্ষেত্রে ভাড়া বাড়ানোর দাবি তুলেছিলো পশ্চিমবঙ্গ সরকারের কাছে। কিন্তু মমতা সরকার এই আবদার-চাপ কোনো কিছুতেই টলেনি। বরং সরকারের পক্ষ থেকে বলা হয়, এই অবস্থায় ভাড়া বাড়লে দীর্ঘদিন আয়-রোজগার ছাড়া কাটানো মানুষ ভোগান্তিতে পড়বে। উপায় না দেখে শেষতক পুরনো ভাড়াতেই রাস্তায় গাড়ি নামানোর সিদ্ধান্ত নেয় মালিকেরা। পাশাপাশি যত আসন তত যাত্রী বসানোর দাবি আদায় করে নেয় তারা।

বাস-মিনিবাস রাস্তায় নামানোর আগে তাদের ভাড়া বাড়ানোর দাবির বিষয়ে গতকাল বুধবার (৩ জুন) আলোচনায় বসে সরকার। এতে মালিকপক্ষের লোকজনও অংশ নেয়। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়, মানুষের অসুবিধার কথা চিন্তা করে ধীরে ধীরে সব রুটে বাস নামাতে হবে। মালিকরা এই মুহূর্তে ভাড়া বাড়ানোর দাবি তুললেও সরকার তা নাকচ করে দেয়। পরে মালিকরা সরকারের কাছে একটা সময়ে গিয়ে ভাড়া বাড়ানোর আবদার তোলে। এর পরিপ্রেক্ষিতে সরকার সিদ্ধান্তের ভার এ সংক্রান্ত রেগুলেটরি কমিটির ওপর ছেড়ে দেয়। তারা পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত জানাবে যে, কখন কতো শতাংশ হারে ভাড়া বৃদ্ধি কার্যকর হতে পারে।দ