‘মার্কিন সংবাদ মাধ্যমকে বিশ্বাস করে না আমেরিকার বেশিরভাগ মানুষ’

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: আমেরিকার বেশিরভাগ মানুষই দেশটির সংবাদ মাধ্যমকে বিশ্বাস করে না। মার্কিন সংবাদ মাধ্যমগুলো পক্ষপাতমূলক ও একপেশে আচরণ করে বলে তারা মনে করে। এছাড়া যথার্থ এবং সঠিক সংবাদও তারা পরিবেশন করে না বলে মার্কিন বেশিরভাগ নাগরিক বিশ্বাস করে।

অ্যাসোসিয়েটেড প্রেস-এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্চ এবং আমেরিকান প্রেস ইন্সটিটিউটের মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে। মার্কিন কংগ্রেসসহ অন্যান্য প্রতিষ্ঠানের প্রতি মার্কিন মানুষের যেমন আস্থা কম তেমনি মার্কিন সংবাদ শিল্পের প্রতি আস্থা প্রায় সে পর্যায়ে নেমে এসেছে বলে এ জরিপে দেখা গেছে।

জরিপে অংশ নেয়া ১০ জনের মধ্যে চারজনই বলেছে, মার্কিন সংবাদ মাধ্যমের প্রতি আস্থা নষ্টের সুনির্দিষ্ট কারণ তাদের মনে রয়েছে। এ ক্ষেত্রে মার্কিন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর হয় সঠিক ছিল না আর না হয় একপেশে ছিল বলে জরিপে দেখা গেছে।

জরিপে অংশ নেয়া প্রতি ১০ জনের মধ্যে ৬ জনই দিনে বহুবার খবর পড়ে বা শোনে। কম্পিউটার, মোবাইল ফোন বা ট্যাবলেট ব্যবহারের কারণে পছন্দমত সময়ে খবর শোনা তাদের জন্য সহজ হয়ে উঠছে।

বেশিরভাগ মার্কিন নাগরিক ফেসবুক বা টুইটারের মতো সামাজিক মিডিয়া থেকে সংবাদ পেয়ে থাকে। ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ১২ শতাংশ বলেছে, তারা এতে যে সংবাদ বা তথ্য পান তাকে অনেক বিশ্বাসযোগ্য বলে মনে করে।