মাদরাসা বন্ধ করে দিচ্ছে আসামের বিজেপি সরকার

মাদরাসা বন্ধ করে দিচ্ছে আসামের বিজেপি সরকার

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উগ্রবাদী আসাম বিজেপি সরকার সেখানকার সরকারি মাদরাসাগুলো বন্ধ করে দিচ্ছে। আগামী ছয় মাসের মধ্যে প্রতিষ্ঠানগুলোকে সাধারণ বিদ্যালয়ে রূপান্তর করা হবে বলে সুত্রে জানা গেছে।

বিজেপির নেতৃত্বে থাকা রাজ্য সরকারের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বরাত দিয়ে বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। দশকের পর দশক ধরে চলে আসা মাদরাসাগুলো এভাবে বন্ধ করে দেয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন স্থানীয় মুসলমান ও নাগরিক সমাজ।

হিমন্ত বিজেপি সরকারের এই সিদ্ধান্তের সাফাই গেয়ে জানায়, আরবির মতো ভাষা শিশুদের শেখানো কোনো ধর্মনিরপেক্ষ সরকারের কাজ নয়। উগ্র মুসলিমবিদ্বেষী এই শিক্ষামন্ত্রী জানায়, এখানে কোনো স্বতন্ত্র বোর্ড ছাড়া প্রায় ১২০০ মাদরাসা চলছে। এ প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীরাও ম্যাট্রিকুলেশন বা উচ্চ মাধ্যমিকের সমমানের সনদ পায় বলে অনেক সমস্যার তৈরি হয়। সেজন্য আমরা এসব মাদরাসা সাধারণ বিদ্যালয়ে রূপান্তর করছি। আর এ রাজ্যে যে ২ হাজার বেসরকারি মাদরাসা আছে, সেগুলোকেও কড়া নিয়ম-কানুনের আওতায় আনা হচ্ছে বলে জানায় সে।

মাদরাসা বন্ধে উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকারের এ সিদ্ধান্তের কড়া সমালোচনা চলছে আসামসহ ভারতের বিভিন্ন পরিসরে। সেখানকার অধিকার সংগঠনগুলো বলছে, মুসলিম-বিদ্বেষী মানসিকতা থেকেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে ভারতের প্রথম রাজ্য হিসেবে আসামে বিতর্কিত নাগরিকপঞ্জি (এনআরসি) প্রকাশ করা হয়। কথিত ‘মূল জনগোষ্ঠী’ থেকে ‘অনুপ্রবেশকারীদের’ আলাদা করতে ওই তালিকা করা হয়। যদিও মুসলমানদের ভারত ছাড়া করতেই এই পদক্ষেপ নিয়েছিলো বিজেপি সরকার। কিন্তু এ তালিকার বিরুদ্ধে প্রতিবাদ চলছে আসামসহ ভারতজুড়ে।