মাত্র ১২ টাকায় বাড়ি!

নিউজ ডেস্ক: শহরের পরিত্যক্ত বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রি করছে স্থানীয় সরকার। উত্তর ক্রোয়েশিয়ায় লেগ্রাড শহরের নতুন বাসিন্দাদের আকর্ষণ করতে এই উদ্যোগ নিয়েছে সরকার। কিন্তু এর পেছনে কী কারণ রয়েছে?

জানা গেছে, শতাব্দীর শুরু থেকে জনসংখ্যায় ব্যাপক হারে হ্রাস দেখা দিয়েছে লেগ্রাডে। অস্ট্রো-হাঙ্গেরির সাম্রাজ্য থেকে আলাদা হয়েছে এক সময়ে ক্রোয়েশিয়ার দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর লেগ্রাড। নতুন সীমানা হয়ে কার্যত কোণঠাসা হয়ে গেছে শহরটি। তাই জনসংখ্যাতেও হ্রাস ঘটেছে।

সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানা ঘেঁষা লেগ্রাডে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জন বাসিন্দা থাকে। আর এবার জনসংখ্যা বাড়াতে তাই শহরের পুরনো পরিত্যক্ত বাড়ি বেচে দিচ্ছে সরকার। প্রথম দফায় ১৯ টি ফাঁকা বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। এখনও পর্যন্ত ১৭টি বাড়িই বিক্রি হয়ে গেছে। বাড়িগুলোর কোনোটি প্রায় ভেঙে গেছে, আবার কোনোটি জানলা-দরজাবিহীন।

যদিও শহরের মেয়র জানিয়েছে, বাড়িগুলো বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লাখ টাকা করে দেবে সরকার। যদিও যারা বাড়ি কিনবে তাদের জন্য কিছু শর্ত রেখেছে প্রশাসন। ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ এর নিচে। কমপক্ষে ১৫ বছর তাদের ঐ শহরে থাকতেই হবে বলে জানিয়েছে প্রশাসন।