ভারত থেকে আসা পানিতে যশোরের নিম্নাঞ্চল প্লাবিত

ভারত থেকে আসা পানিতে যশোরের নিম্নাঞ্চল প্লাবিত

বেনাপোল সংবাদদাতা: ভারত থেকে আসা পানিতে ইছামতি নদী উপচে যশোরের শার্শা উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে কয়েকশ’ হেক্টর জমির আউশ আমনসহ সবজিক্ষেত ডুবে গেছে।

স্থানীয়রা জানান, গত কয়েক দিন ধরে ইছামতি নদীর পানি বাড়ছে। এই পানি রুদ্রপুর খাল দিয়ে ঢুকে শার্শার দক্ষিণাঞ্চলের মাঠ-ঘাট ভাসিয়ে ফসলের ব্যাপক ক্ষতি করেছে। দক্ষিণের কায়বা, গোগা, বাগআঁচড়া, উলাশী ও পুটখালী ইউনিয়নের বিল অঞ্চল তলিয়ে ভেসে গেছে জমির ফসল। বিশেষ করে ইছামতি নদী খনন না করায় পলি জমে নদী ভরাট হয়ে পানি বাংলাদেশে ঢুকে পড়ছে।

কায়বা ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা আনিছুর রহমান জানান, কায়বার ঠেঙামারী, আওয়ালী ও গোমর, ডেয়ো ও মহিষা বিলের আশপাশের প্রায় ৩৫০ হেক্টর জমি এ বছর পানিতে তলিয়ে গেছে। এতে আউশ, আমন, সবজিসহ নানা ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে আজ দুপুরে শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মণ্ডলের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দাদখালি খালসহ বেশ কয়েকটি স্থান থেকে বাঁধ অপসারণ করা হয়েছে। অবৈধভাবে বাঁধ দেয়ার অপরাধে ২ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়েছে বেশ কয়েকজনকে।

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা শৌতম কুমার শীল জানান, ইছমতি নদীটি খনন না করায় বর্ষায় প্রতি বছর ভারত থেকে আসা পানিতে উপচে বাংলাদেশে ঢুকে পড়ে উপজেলায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। এজন্য দাদখালি খালের ওপর নির্মিত স্লুইস গেটটি মেরামত করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।