ভারত থেকে আর পেঁয়াজ আমদানি করবো না -বাণিজ্যমন্ত্রী

ভারত থেকে আর পেঁয়াজ আমদানি করবো না

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারত থেকে আর পেঁয়াজ আমদানি করবো না আমরা। তারা গত বছর আকস্মিকভাবে আগে না জানিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়ে আমাদের শিক্ষা দিয়েছে। সে কারণে এবার পেঁয়াজ আমদানি না করে কৃষকদের বেশি প্রণোদনা দিয়ে উৎপাদন বৃদ্ধি করে পেঁয়াজের চাহিদা পূরণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য কৃষি মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

গতকাল ইয়াওমুস সাবত (শনিবার) রংপুর নগরীর সেন্ট্রাল রোডের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী ভারতের সঙ্গে বাণিজ্য প্রসঙ্গে আরও বলেন, ভারতের সঙ্গে আমাদের বাণিজ্য ঘাটতি মেটানোর জন্য সেদেশে বিভিন্ন সামগ্রী রফতানি আরও বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। আশা করছি, এ ঘাটতি কিছুটা কমানো সম্ভব হবে।

ভারতীয় সীমান্তে হত্যাকা-ের ঘটনা বাড়ার ব্যাপারে কোনও পদক্ষেপ নেওয়া হবে কিনা, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এসব অনিয়মিত ঘটনা। এ সমস্যা সমাধানে দু’দেশের মধ্যে আলোচনা করে পদক্ষেপ নেওয়া হবে। আর এসবের কারণে দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যে কোনও প্রভাব পড়বে না।

আসন্ন পবিত্র রমজান মাসে সয়াবিন তেল আর চিনির কোনও সংকট হবে না জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমানে যতটা সয়াবিন তেল আমদানি করা হচ্ছে তার তিন গুণ বেশি আমদানির ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া বিদেশ থেকে চিনি আমদানি করতে হবে না। দেশে উৎপাদিত সরকারি-বেসরকারি চিনি দিয়ে চাহিদা পূরণ করা যাবে বলে জানান তিনি।