ভারতে ছড়িয়ে পড়ছে বার্ড ফ্লু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সর্বত্র ছড়িয়ে পড়ছে বার্ড ফ্লু’। দেশটির বিভিন্ন রাজ্যে ভয়াবহ আকার ধারণ করেছে এই ফ্লু। ইতোমধ্যে ভারতের ১০টি রাজ্যে ছড়িয়ে পড়েছে এই সংক্রমণ।

গত কয়েক দিনে চারপাশ থেকে বার্ড ফ্লু’র খবর আসতে থাকায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অ্যাডভাইজরি জারি করে রাজ্যগুলোকে অ্যালার্ট করা হয়েছে।

এখনো পর্যন্ত দিল্লিতে ৮৫০টি পাখির মৃতদেহ মিলেছে।

জানা গিয়েছে, এর মধ্যে প্রায় ৪৫০টি পাখির শরীরে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার নমুনা মিলেছে। এই ইনফ্লুয়েঞ্জা পোলট্রির পাখিদের বেশি হয়। এই ধরনের ইনফ্লুয়েঞ্জা হলে পোলট্রিতে মড়ক লাগে।

গত শুক্রবার ছয়টি রাজ্যে বার্ড ফ্লুয়ের জীবাণু মিলেছিল। মরা পাখি পাওয়া গিয়েছিল বিভিন্ন এলাকা থেকে। এক সপ্তাহ পরে ১০টি রাজ্য বার্ড ফ্লুয়ে আক্রান্ত। সর্বশেষ আক্রান্ত হয়েছে উত্তরাখ-। এর আগে কেরালা, রাজস্থান, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, হরিয়ানা, গুজরাট, দিল্লি, উত্তরপ্রদেশ এবং হিমাচলপ্রদেশে বার্ড ফ্লুয়ের জীবাণু মিলেছিল। জয়পুরের চিড়িয়াখানা বন্ধ করে দেওয়া হয়েছিল। কারণ, সেখানে জলের ধারে বেশ কিছু পাখির মৃতদেহ উদ্ধার হয়েছিল।

হিমাচল প্রদেশ এবং কেরালায় এখনো পর্যন্ত হাজার হাজার পাখির মৃতদেহ উদ্ধার হয়েছে। দিল্লিতেও বেশ কিছু পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে।