ভরা মৌসুমেও ভারত থেকে পেঁয়াজ আনার আবেদন

পেঁয়াজের বিক্রি কমেছে, কমেনি দাম

হিলি সংবাদদাতা: দেশের কৃষকদের মাঠ থেকে উত্তোলিত পেঁয়াজ এখন বাজারে ব্যাপভাবে সরবরাহ করা হচ্ছে। কিন্তু এরইমধ্যে ভারত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পরপরই তৎপর হয়ে পড়েছে বাংলাদেশি কিছু সিন্ডিকেট আমদানিকারকরা। এতে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন দেশের কৃষকরা।

ইতোমধ্যে ভারত থেকে ২৫ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কাছে ইমপোর্ট পারমিটের (আইপি) আবেদন করেছে আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মাহফুজার রহমান বাবু বলেন, এ পর্যন্ত হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ২৫ হাজার টনের মতো পেঁয়াজ আমদানির জন্য অনুমতি চেয়ে আবেদন করেছেন। আরও অনেক আমদানিকারক আবেদন করবেন।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কোয়ারেন্টাইন প্যাথোলজিস্ট মাহমুদুল হাসান মুসা বলেন, ভারত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরপরই ইতোমধ্যে অনেক আমদানিকারক পেঁয়াজের ইমপোর্ট পারমিটের আবেদন করেছেন। তবে আবেদন অনলাইনের মাধ্যমে হওয়ায় আমরা এখন বলতে পারছি না কে কতটুকু করছেন। আর আইপি ইস্যু করা হবে ঢাকা থেকে। তবে এখনও আইপি ইস্যু শুরু হয়নি। আগামী এক-দুই দিনের মধ্যে ইস্যু শুরু হতে পারে।’