‘বিশ্বব্যাংকের পরামর্শে পাটশিল্প আবারও সংকটে’

সরকারি পাটকল বন্ধে রফতানিতে প্রভাব পড়বে না!

খুলনা সংবাদদাতা: বিএনপি-জামাত জোট বিশ্বব্যাংকের পরামর্শে প্রথমে পাটশিল্পকে ব্যক্তিমালিকানায় ও পরে বন্ধ করে দেয়। তারা আদমজী পাটকল বন্ধ করতেও দ্বিধা করেনি। কিন্তু পরবর্তীতে পাটশিল্পকে পুনরুদ্ধার করেছে শেখ হাসিনার সরকার। এখন তারাই আবার বিশ্বব্যাংকের পরামর্শের ধারাবাহিকতায় পাটশিল্পকে সংকটের মধ্যে ফেলছেন।

গতকাল ইয়াওমুল আারবিয়া (বুধবার) খুলনার ফুলতলা স্বাধীনতা চত্বরে আয়োজিত এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন।

মেনন বলেন, এখন পাট শ্রমিকদের নিয়মিত বেতন-ভাতা না দিয়ে হতাশ করে দেওয়া হচ্ছে। অন্যদিকে পাটকলগুলোকে ফের ব্যক্তিমালিকানায় তুলে দেওয়ার ষড়যন্ত্র চলছে। শুধু পাটকল শ্রমিক নয়, গোটা দেশের মানুষকে এ ষড়যন্ত্র রুখতে হবে।

ট্রেড ইউনিয়ন আন্দোলনে শ্রমিক নেতা হাফিজুর রহমানের অবদানের কথা তুলে ধরে রাশেদ খান মেনন বলেন, ট্রেড ইউনিয়ন আন্দোলনের ক্রান্তিকাল চলছে। মালিকরা সুযোগ নিচ্ছে। এ সময়ে কমরেড হাফিজুর রহমানের খুব প্রয়োজন ছিল। তিনি বিশ্ববিদ্যালয়ের সর্ব্বোচ ডিগ্রি নিয়েও শ্রমিকদের জন্য আন্দোলন করেছেন। পদন্নোতি বা কোনো প্রলোভনে পা দেননি।

ওয়ার্কার্স পার্টির সভাপতি তেল, গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দব্যের ঊর্ধ্বগতিতে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, কৃষক তাদের উৎপাদিত ফসলের মূল্য পাচ্ছে না। অথচ বাজারে সবকিছুর মূল্যই লাগামহীনভাবে বাড়ছে। মধ্যসত্ত্বভোগী সিন্ডিকেটের যাতাকলে কৃষক-শ্রমিক ও সাধারণ মানুষ অসহায় হয়ে পড়েছে। মানুষ সরকারের ওপর আর আস্থা রাখতে পারছে না। তাই এ বিষয়ে পদক্ষেপ নিয়ে সরকারের আস্থা ফিরিয়ে আনতে হবে।