বিশেষ ভাতা পাবেন কারিগরি মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা

বিশেষ ভাতা পাবেন কারিগরি মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-শিক্ষার্থীরা বিশেষ ভাতা পাবেন। সেজন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ। আগ্রহী প্রার্থীদের থেকে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে আবেদন চাওয়া হয়েছে।

বুধবার (৫ জানুয়ারি) কারিগরি ও মাদ্রাসা বিভাগের বাজেট শাখা থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এতে বলা হয়েছে, ২০২০-২০২১ অর্থবছরের রাজস্ব বাজেটের বিশেষ মঞ্জুরি টাকা বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকদের এই ভাতা পেতে ২৮ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে হবে।

সরাসরি বা জেলা প্রশাসকের মাধ্যমে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব বরাবর আবেদন করতে হবে।

জানা গেছে, ২০২০-২০২১ অর্থবছরের মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে বিশেষ মঞ্জুরি টাকা বিতরণে ইতোমধ্যে নীতিমালা জারি করা হয়েছে। এ নীতিমালা অনুযায়ী শিক্ষক-শিক্ষার্থীরা বিশেষ মঞ্জুরির টাকা পেতে আবেদন করতে হবে।

সরকারি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব দুর্ঘটনা এবং চিকিৎসা খরচের জন্য বিশেষ মঞ্জুরির অনুদান প্রাপ্তির আবেদন করতে পারবেন। এক্ষেত্রে প্রতিবন্ধী, অসহায়, অসচ্ছল ও মেধাবী, অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন।

এছাড়া দেশের সব স্বীকৃতিপ্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাবপত্র তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করার জন্য বিশেষ মঞ্জুরির আবেদন করা যাবে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার অসচ্ছল শিক্ষাপ্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে।