বিভিন্ন দেশে ঘাঁটি তৈরি করবে চীন

বিভিন্ন দেশে ঘাঁটি তৈরি করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক: চীন তার উচ্চাভিলাষী বৈশ্বিক অবকাঠামো প্রকল্প ‘এক অঞ্চল এক সড়ক’ (ওবিওআর)-এর সুরক্ষায় পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে সামরিক ঘাঁটি তৈরি করবে বলে মার্কিন প্রতিরক্ষা দফতরের রিপোর্টে আশংকা প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত পেন্টাগনের এই রিপোর্টে বলা হয়, বর্তমানে শুধু জিবুতিতে চীনের বৈদেশিক সামরিক ঘাঁটি রয়েছে। কিন্তু দেশটি তার ওবিওআর উদ্যোগের প্রকল্পগুলো এগিয়ে নিতে পাকিস্তানসহ অন্যান্য দেশেও ঘাঁটি স্থাপন করবে বলে ধারণা করা হচ্ছে।

চীনের সামরিক ও নিরাপত্তা অগ্রগতি সম্পর্কে কংগ্রেসকে দেয়া বার্ষিক রিপোর্টে পেন্টাগন আরে বলে, ওবিওআরের মতো প্রকল্প এগিয়ে নেয়ার সঙ্গে সঙ্গে চীন বৈদেশিক সামরিক ঘাঁটি স্থাপনের দিকেও নজর দেবে। ওবিওআরকে নিরাপত্তা দিতে এটা করা হবে।

রিপোর্টে বলা হয়, পাকিস্তানের মতো যেসব দেশের সঙ্গে চীনের দীর্ঘস্থায়ী বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং যাদের কৌশলগত স্বার্থ একই সেসব দেশে চীন আরো সামরিক ঘাঁটি স্থাপন করতে চাইতে পারে।

চীনা সামরিক ঘাঁটি স্থাপনের টার্গেট লোকেশন হতে পারে মধ্যপ্রাচ্য, দক্ষিণ-পূর্ব এশিয়া ও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল।

পেন্টাগনের রিপোর্টে আরো বলা হয়, ২০১৩ সালে ঘোষণা করা চীনের ‘বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের’ (বিআরআই) আনুষ্ঠানিক নাম ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ (ওবিওআর)। এর লক্ষ্য হলো ইন্দো-প্যাসিফিক, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকাজুড়ে পরিবহন অবকাঠামো, প্রাকৃতিক গ্যাস পাইপলাইন, জলবিদ্যুৎ প্রকল্প, প্রযুক্তি ও শিল্প পার্ক উন্নয়ন, নির্মাণ ও অর্থায়নের মাধ্যমে চীনের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করা। চীন মনে করে বিআরআই-এর মাধ্যমে তার বাণিজ্য কানেকটিভিটি জোরদার হবে।