বিনা পরোয়ানায় গ্রেপ্তার-রিমান্ড নির্দেশনা বাস্তবায়নে পদক্ষেপ কী, জানতে চান সুপ্রিম কোর্ট

বিনা পরোয়ানায় গ্রেপ্তার ও রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে হাইকোর্টের নির্দেশনাসূমহ বাস্তবায়নে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানতে চেয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

আগামী ৯ ফেব্রুয়ারির মধ্যে লিখিত আকারে এ বিষয়ে আদালতকে অবহিত করতে অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছেন আদালত।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ বুধবার (২০ জানুয়ারি) এই আদেশ দেন। এ সময় আদালতে রিটকারীর পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম।

১৯৯৮ সালে ডিবি পুলিশ ঢাকার সিদ্ধেশরী এলাকা থেকে ইনডিপেন্ডেন্ট ইউনির্ভাসিটির ছাত্র শামীম রেজা রুবেলকে ৫৪ ধারায় গ্রেপ্তার করে। পরে পুলিশ হেফাজতে থাকা অবস্থায় রুবেল মারা যান।

ওই ঘটনায় কয়েকটি মানবাধিকার সংগঠনের দায়ের করা রিট মামলায় ২০০৩ সালের ৭ এপ্রিল হাইকোর্ট এক রায়ে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার ও রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রচলিত বিধান ছয় মাসের মধ্যে সংশোধন করতে সরকারকে নির্দেশ দেন। পাশাপাশি উক্ত ধারা সংশোধনের পূর্বে কয়েক দফা নির্দেশনা মেনে চলার জন্য সরকারকে বলা হয়।

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে ২০০৪ সালে আপিল দায়ের সরকার। তখন আপিল বিভাগ লিভ পিটিশন মঞ্জুর করলেও হাইকোর্টের নির্দেশনাসূমহ স্থগিত করেননি।

শুনানির শুরুতে হাইকোর্টের নির্দেশনাসূমহ বাস্তবায়নে কী পদক্ষেপ নেয়া হয়েছে আপিল বিভাগ তা অ্যাটর্নি জেনারেলের কাছে জানতে চান।

এ পর্যায়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘এ বিষয়ে সরকারের সঙ্গে আলোচনা করে বাস্তবায়নের বিষয়টি জানাতে হবে।’ এজন্য তিনি চার সপ্তাহ সময় চান। আপিল বিভাগ দুই সপ্তাহ সময় মঞ্জুর করে ৯ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করে আদেশ দেন।