বিদ্রোহের মুখে পিছু হটলো টার্নবুল, অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী মরিসন

প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল দলের ভেতরে বিদ্রোহের কারণে নেতৃত্ব হারানোর পর অর্থমন্ত্রী স্কট মরিসনকে অস্ট্রেলিয়ার পরবর্তী সরকারপ্রধান হিসেবে বেছে নিয়েছে ক্ষমতাসীন জোটের প্রধান দল লিবারেল পার্টি।

শুক্রবার লিবারেল পার্টির দলীয় ভোটে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচন করলে তাতে জিতেছে মরিসন। তবে বর্তমান প্রধানমন্ত্রী টার্নবুল ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেনি। খবর বিবিসি।

খবরে বলা হয়েছে, গত কয়েক দিন ধরেই টার্নবুলকে ঘিরে অস্ট্রেলিয়ার রাজনীতি উত্তপ্ত রয়েছে। তার দলের রক্ষণশীলরা দুর্বল নির্বাচনসহ বিভিন্ন কারণে বিদ্রোহ করে বসেন। একইসঙ্গে তার নেতৃত্বকে চ্যালেঞ্জও করে।

লিবারেল পার্টির হুইপ নোলা মারিনো জানায়, বর্তমানে অর্থমন্ত্রীর দায়িত্বে থাকা মরিসন দলের অভ্যন্তরীণ ভোটে ৪৫-৪০ ব্যবধানে হারিয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটনকে।

অস্ট্রেলিয়ার চলমান রাজনৈতিক নাটকীয়তার শুরু গত সপ্তাহে। মঙ্গলবার বর্তমান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে চ্যালেঞ্জ করে পিটার ডাটন। কিন্তু জিতে যায় টার্নবুল। মন্ত্রিত্ব ছাড়ে ডাটন। পদত্যাগ করে প্রায় ১৩ জন মন্ত্রীও। দলের প্রধান নেতা নির্বাচন নিয়ে শুরু হয় বিতর্ক। আবারও টার্নবুলকে চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত নেয় ডাটন।

বৃহস্পতিবার টার্নবুল ঘোষণা দেয়, প্রধানমন্ত্রী পদে বহাল থাকতে আর কোনো চ্যালেঞ্জে যাবে না। ওই সময় ডাটনের বিরুদ্ধে নেতৃত্বের লড়াইয়ে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয় স্কট মরিসন। পরে জুলি বিশপ নামে দলের আরেক নেতা প্রার্থী হয়।

দলের সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যরা দলীয় ভোট আয়োজনে তাকে চিঠি দিলে তাতে সম্মতি জানায় টার্নবুল।