বিদেশিদের স্বার্থে কাজ করছে মিডিয়া: ডেপুটি স্পিকার

ঢাকা: মিডিয়া দেশের নয়, বিদেশিদের স্বার্থে কাজ করছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।
সোমবার দৈনিক আমাদের অর্থনীতির কার্যালয়ে এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।
ফজলে রাব্বী মিয়া বলেন, রানাপ্লাজার ধ্বংসের জন্য সরকার দায়ী নয়। কারণ, এটা প্রাইভেট বিষয়। কিন্তু দুঃখের বিষয়, আমাদের মিডিয়া, বিশেষ করে টেলিভিশন চ্যানেলগুলো রানা প্লাজার ঘটনাটি বার বার প্রকাশ করেছে। এ জন্য দেশের ক্ষতি হয়েছে। মিডিয়ায় এভাবে প্রকাশ করার ফলে দেশের অর্থনৈতিকভাবে ধ্বংস হয়েছে। মিডিয়া কার স্বার্থে কাজ করছে? জানি না। তবে তারা দেশের বিদেশিদের চোখে আমাদের দেশের চিত্র বার বার তুলে ধরায় বাংলাদেশ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ যেন নিজের নাক কেটে দেশের যাত্রা ভঙ করা হয়েছে বলেও মনে করেন তিনি।
তিনি আরও বলেন, তাবেলা হত্যা হয়েছে ব্যবসায়িক কারণে সেজন্য সরকার কী করবে। সরকার তো এ জন্য দায়ী নয়। কিন্তু মিডিয়া এটাকে বড় করে প্রচার করছে। এ জন্য দেশের ক্ষতি হয়েছে। এদিকে, প্রধানমন্ত্রী চ্যাম্পিয়ন অফ দ্য আর্থ পুরস্কার পেলেন সেটা তো ফলাও করে প্রচার করেননি মিডিয়াকর্মীরা। দেশের বিরুদ্ধে যেটা যায় সেটাই ব্যাপকভাবে প্রচার করা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।
তিনি বলেন, মূলত সাংবাদিকরা জাতির বিবেক। এটা আমার মৌখিক কথা নয়, এটা হৃদয়ের কথা। আমার মতে, তিনটি প্রোফেশনকে ইথিকস মেনে চলতে হয়Ñ ডাক্তার, সাংবাদিক ও আইনজীবী। একজন ডাক্তারের বাসর রাতের সময় যদি মুমূর্ষ রোগীর চিকিৎসার খবর আসে, তাকে কিন্তু চিকিৎসার জন্য ছুটে যেতে হয়। আর কোনো সাংবাদিক যখন কোনো গোষ্ঠী, জাতি বা কোনো বিষয়ের ওপর লিখতে যান, তখন সে বিষয়ের ওপর বিশেষভাবে তদন্ত করে লেখা ও প্রকাশ করা দায়িত্ব ও কর্তব্য। তদন্ত না করে যদি প্রকাশ করে তা গোষ্ঠী, জাতি বা দেশের জন্য অকল্যাণকর হতে পারে বলে মনে করেন তিনি। আর একজন আইনজীবীর ক্ষেত্রে নীতি ও আর্দশ রেখে কাজ করতে হয়।
ফজলে রাব্বী মিয়া বলেন, আপনারা মনে করেন, আমাদেরসময় নিয়ে দু’পক্ষের মধ্যে দ্বন্দ্ব। আমি হয়ত নাঈমুল ইসলাম খানের পক্ষে কাজ করছি। কিন্তু দেখা যায়, নাঈম ভাইয়ের বিপক্ষের যিনি আছেন তিনি আমার কাছে পরামর্শ চাইতে আসলেন, আমি তাকে ‘সরি’ বলে বিদায় করে দেব। কারণ, আমিতো একজনের পক্ষে কাজ করছি। তবে এই তিনটি পেশারই ব্যতয় দেখেছি আমার অভিজ্ঞতার আলোকে।