বাজারদর: বেড়েছে চাল ও মুরগির দাম

নিজস্ব প্রতিবেদক: চালের দাম আরও বেড়েছে। গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে নাজিরশাইল ও মিনিকেট দুই ধরনের চিকন চালের দামই বেড়েছে। যে চালের দাম ছিল ৬৪ টাকা কেজি, আজ সেই চাল ৬৬ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহের তুলনায় চিকন চালের দাম বেড়েছে কেজিতে ২ টাকা। এছাড়ার রাজধানীর বাজারে গত সপ্তাহে যে চালের দাম ছিল ৫৮ টাকা কেজি, গতকাল জুমুয়াবার (২৬ ফেব্রুয়ারি) সেই চাল বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। ব্যবসায়ীরা বলছেন, বাজারে সরবরাহ স্বাভাবিক হলে তবেই চালের দাম কমবে।

এদিকে শুধু চাল নয়, গোশতের দামও রয়েছে সাধারণ মানুষের নাগালের বাইরে। গত কয়েক সপ্তাহ ধরে ক্রেতাদের ভোগাচ্ছে ব্রয়লার মুরগির দামও। এক সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। আর এক মাসের ব্যবধানে বাজারভেদে বেড়েছে ৩০ টাকা পর্যন্ত।

রাজধানীর কয়েকটি বাজারের তথ্য বলছে, খুচরা পর্যায়ে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল ১৪০ থেকে ১৪৫ টাকার মধ্যে। আর মাসখানেক আগে ব্রয়লার মুরগির কেজি ছিল ১২৫-১৩০ টাকা।

দাম বৃদ্ধি প্রসঙ্গে গোপীবাগ এলাকার ব্যবসায়ী হাজী রাতুল ইসলাম বলেন, বাজারে ব্রয়লার মুরগির চাহিদা বেড়েছে গেছে। কিন্তু সরবরাহ তুলনামূলক কম। এ কারণেই দাম বেড়েছে। কিছু দিন আগেও তিনি কেজিপ্রতি ১২৫ টাকায় ব্রয়লার মুরগি বিক্রি করেছেন। এখন সেই মুরগি ১৫০ টাকা কেজিতে বিক্রি করতে হচ্ছে।’

ক্রেতারা বলছেন, বাজারে গরুর গোশতের দামও নাগালের বাইরে রয়েছে। মানিকনগর এলাকার বাজারে এক কেজি গরুর গোশতের দাম ৬০০-৭০০ টাকা। খাসির গোশতের দাম ৮০০-৯০০ টাকা।

অবশ্য চাল ও মুরগির দামে অস্বস্তি দেখা দিলেও সবজির দাম নিম্নমুখী। শীতের সবজির পর্যাপ্ত সরবরাহ থাকায় রাজধানীর বাজারগুলো পাকা টমেটো, গাজর, বেগুন, ফুলকপি, বাঁধাকপি তুলনামূলক কম দামেই কিনতে পারছেন ক্রেতারা। আর আলু ও পেঁয়াজের দাম গত সপ্তাহের চেয়ে একটু কমেছে।