বাগদাদে দূতাবাস খুললে ইসরাইলের পতন হবে: মুক্তাদা

বাগদাদে দূতাবাস খুললে ইসরাইলের পতন হবে

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের প্রভাবশালী শিয়া আলেম মুক্তাদা আস-সাদর বলেছে, ইরাকের মাটিতে ইহুদিবাদী ইসরাইল দূতাবাস খুললে নিজেই তার পতন ডেকে আনবে। ইরাকের অভ্যন্তরে ইসরাইল একটি কূটনৈতিক মিশন দূতাবাস খোলার পরিকল্পনা করছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর বের হওয়ার পর মুক্তাদা সাদর এ বক্তব্য দিলেন।

শুক্রবার জুমা নামাজে দেয়া খোতবায় তিনি সতর্ক করে বলেন, “ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আল্লাহর শত্রু যার মাথায় ইরাক নিয়ে কূটচিন্তা রয়েছে। আরব এই দেশে প্রবেশ করে কিংবা দূতাবাস খুলে তিনি তার সে কূটকৌশল বাস্তবায়ন করতে চান।”

মুক্তাদা সাদর ইসরাইলি প্রধানমন্ত্রীকে হুঁশিয়ার করে বলেন, যদি তিনি এমন কাজ করেন তাহলে পবিত্র কুরআনের বাণী অনুসারে দখলদার এ শক্তির পতন হবে।

সম্প্রতি আরব দেশ বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করেছে। গত ১৫ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারি বাসভবন হোয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে ওই চুক্তি সই হয়। বহু আরব ও মুসলিম দেশ এ ঘটনাকে ফিলিস্তিনিদের প্রতি চরম বিশ্বাসঘাতকতা হিসেবে দেখছে।

এ সম্পর্কে মুক্তাদা সাদর বলেন, ইহুদিবাদী সরকারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার এ পদক্ষেপের মধ্যদিয়ে তারা শুধু অপমানিত হবেন।

এর আগে ইরাকের মন্ত্রিসভার মুখপাত্র আহমাদ মুল্লাহ তালাল বলেন, ইরাকি সংবিধান অনুসারে ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা সম্পূর্ণভাবে নিষিদ্ধ।#

-পার্সটুডে