বাংলাদেশ ব্যাংকের জিএম পদে বড় ধরণের রদবদল

নিউজ নাইন২৪, ঢাকা: বাংলাদেশ ব্যাংকের কয়েকটি বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) পদে রদবদল করা হয়েছে। গতকাল এ-সংক্রান্ত এক অফিস আদেশ জারি করে কেন্দ্রীয় ব্যাংক। অফিস আদেশে ছয় মহাব্যবস্থাপককে বদলির কথা উল্লেখ করা হয়েছে।

রিজার্ভের অর্থ চুরির পর বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদ থেকে ড. আতিউর রহমান সরে দাঁড়ানোর পর অব্যাহতি দেয়া হয় দুই ডেপুটি গভর্নরকে। এর পর জিএম পদে বড় ধরনের রদবদল এল।

জানা গেছে, বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের জিএম কাজী ছাইদুর রহমানকে রংপুর কার্যালয়ে বদলি করা হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন মানবসম্পদ বিভাগ (এইচআরডি)-২-এর জিএম আজিজুর রহমান। কাজী এনায়েত হোসেনকে এইচআরডি-২-এর দায়িত্ব দেয়া হয়েছে।

এছাড়া ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট অ্যান্ড স্ট্র্যাটেজিক প্ল্যানিং ডিপার্টমেন্টের জিএম জোয়ার্দার ইসরাইল হোসেনকে গভর্নর সচিবালয়ে বদলি করা হয়েছে। গভর্নর সচিবালয়ে এত দিন দায়িত্ব পালন করে আসছিলেন ড. আবুল কালাম আজাদ ও এসএম রবিউল হাসান। এইচআরডি-১-এ সংযুক্ত সহিদুল ইসলামকে ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট অ্যান্ড স্ট্র্যাটেজিক ডিপার্টমেন্টের জিএম করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির (বিবিটিএ) জিএম জামাল মোল্লাকে দ্য সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেডে বদলি করা হয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, ‘ব্যাংকের কার্যক্রমে গতি আনতে কিছু রদবদল করা হয়েছে। এটা বাংলাদেশ ব্যাংকের নিয়মিত কাজেরই অংশ। এ বিষয়ে আজ (গতকাল) এক অফিস আদেশ জারি করা হয়েছে।’

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি যায়। এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের তত্কালীন গভর্নর ড. আতিউর রহমান পদত্যাগ করেন। একই দিন ডেপুটি গভর্নর আবুল কাসেম ও নাজনীন সুলতানাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

নতুন গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণের প্রথম দিনই সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফজলে কবির বাংলাদেশ ব্যাংকে রদবদলের ইঙ্গিত দিয়েছিলেন। এর কিছু দিন আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত কেন্দ্রীয় ব্যাংককে পুরোপুরি ঢেলে সাজানোর কথা বলেছিলেন। ওই সময় তিনি বলেছিলেন, বাংলাদেশ ব্যাংকের অবস্থা স্বাস্থ্যকর নয়। এর বিভিন্ন সিস্টেমের বড় ধরনের সংস্কার প্রয়োজন।