বাংলাদেশের প্রথম ১০ সাইবার ঝুঁকির তালিকা

বাংলাদেশের প্রথম ১০ সাইবার ঝুঁকির তালিকা

প্রযুক্তি ডেস্ক : সাইবার হুমকি একটি ক্রমবর্ধমান ঝুঁকি যা সারা বিশ্বেই প্রতিনিয়ত বাড়ছে। নতুন নতুন সাইবার হুমকি যেমন দেখা যাচ্ছে একইভাবে পুরানো হুমকিগুলোও নিয়মিত সময় এবং প্রযুক্তির সঙ্গে বিকশিত হচ্ছে। বিশ্বায়নের যুগে বাস করার ফলে এই বিবর্তিত হুমকিগুলোও সমানভাবে বাংলাদেশকে প্রভাবিত করছে।

প্রতি বছর বাংলাদেশ সরকারের কম্পিউটার ইন্সিডেন্স রেসপন্স টিম বা বিজিডি ই-গভ সার্টের রিস্ক এসেসমেন্ট ইউনিট কর্তৃক ‘বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ’ প্রতিবেদন প্রকাশ করা হয়ে থাকে।

এরই ধারাবাহিকতায় ২০১৯-২০২০ সালের জন্য গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো, সরকারি-বেসরকারি সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা ও একাডেমিয়ার অংশগ্রহণে একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়।

এই ওয়ার্কশপ থেকে প্রাপ্ত তথ্যাদি এবং জরিপের মাধ্যমে প্রাপ্ত তথ্যগুলোর ভিত্তিতে রিপোর্টটি প্রস্তুত করা হয়েছে।

রিপোর্টটিতে দেখা যায় ২০১৯-২০২০ সালের জন্য বাংলাদেশ সবচেয়ে বড় ঝুঁকি হচ্ছে স্প্যাম। যা গত বছর দ্বিতীয় বড় ঝুঁকি হিসেবে তালিকায় ছিলো। দ্বিতীয় ঝুঁকি হিসেবে র্যানসমওয়্যার।

গত বছরের অষ্টম অবস্থান থেকে এবারের রিপোর্টে দ্বিতীয় স্থানে উঠে আসে। এরপরের স্থানগুলোতে ফিশিং, ম্যালওয়ার, ইনফরমেশন লিকেজের মতো ঝুঁকিগুলো স্থান করে নিয়েছে।

বাংলাদেশের প্রথম দশটি সাইবার ঝুঁকিগুলোর একটি তালিকা হচ্ছে,-

স্প্যাম, র্যানসমওয়্যার, ফিশিং, ম্যালওয়ার, ইনফরমেশন লিকেজ, ইনসাইডার থ্রেট, আইডেন্টিটি থেফট, ওয়েব বেজড এটাক, ডাটা ব্রিচ ও ডিনায়াল অফ সার্ভিস।