বন্দীমুক্তিতে রাজি কাবুল, আফগান শান্তি আলোচনা নিকটে

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের তৃণমূল পর্যায়ের প্রতিনিধি পরিষদ তথা লয়া জিরগা’র সদস্যরা অবশিষ্ট ৪০০ বন্দীকে মুক্তি দিতে রাজি হওয়ার পর আফগান সরকার ও তালেবান ‘আলোচনা শুরুর দ্বারপ্রান্তে’ পৌছেছে। কাবুল শান্তি পরিষদের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ রোববার এ কথা বলেন।

শান্তি আলোচনায় অংশ নেওয়ার পূর্বশর্ত হিসেবে তালেবান গোষ্ঠী- আফগান সরকারের হাতে আটক তার সদস্য ও যোদ্ধাদের মুক্তিদানের দাবি করেছিল। কিন্তু বন্দী বিনিময়ের শেষ পর্যায়ে ৪০০ তালেবান বন্দীর মুক্তিকে ঘিরে অচলাবস্থা দেখা দেয়। অচলাবস্থার নিরসন করে আফগানিস্তানে উপজাতীয় প্রবীণদের নিয়ে গঠিত পরিষদ লয়া জিরগা। ঐহিত্যগতভাবে জাতীয় কোন বিষয়ে বিরোধ দেখা দিয়ে এই পরিষদের সিদ্ধান্তই চূড়ান্ত হিসেবে বিবেচনা করা হয়।

লয়া জিরগার সদস্য আতিফা তৈয়ব ঘোষণা করেন, শান্তি আলোচনা শুরুর পথে বাধা অপসারণ এবং জনগণের কল্যাণের জন্য জিরগা তালেবানদের দাবি অনুযায়ী ৪০০ বন্দীকে মুক্তি দানের বিষয়টি অনুমোদন করছে।

এসব বন্দীর বিরুদ্ধে গুরুতর অপরাধ করার অভিযোগ রয়েছে। অনেকে আফগান ও বিদেশী সেনা হত্যার সঙ্গে জড়িত। এদের মধ্যে দেড়শ জনের বেশি মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী।

জিরগা সরকারের প্রতি আহ্বান জানায় যেন জনগণকে আশ্বস্ত করা হয় যে মুক্তিপ্রাপ্তদের পর্যবেক্ষণে রাখা হবে এবং তারা আর যুদ্ধক্ষেত্রে ফিরে যাবে না। পাশাপাশি বিদেশী সেনারাও তাদের নিজ নিজ দেশে ফিরে যাবে।

জিরগার নেয়া সিদ্ধান্ত ঘোষণার কয়েক মিনিট পর আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি জানান, ”আজকেই আমি ৪০০ বন্দীকে মুক্তি দেওয়ার আদেশে স্বাক্ষর করব।”

এর আগে গত সপ্তাহে প্রায় ৩২শ’ আফগান উপজাতি নেতা এবং রাজনীতিবিদদের কাবুলে বৈঠকের জন্য আমন্ত্রণ জানান আশরাফ ঘানি। কড়া নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত আলোচনায় কোভিড-১৯ মহামারির মধ্যে তালেবান যুদ্ধ বন্দীদের মুক্তি দেওয়া উচিৎ হবে কিনা- সে বিষয়ে স্থানীয় নেতাদের পরামর্শ চান আফগান প্রেসিডেন্ট।

তিনদিন আলোচনার পর রোববার বৈঠকের সিদ্ধান্ত ঘোষণা করা হয়। এর মধ্য দিয়ে প্রতিশ্রুত ৫ হাজার তালেবান বন্দীর মুক্তি প্রক্রিয়া শেষ হবে।

চলতি সপ্তাহেই কাতারের রাজধানী দোহায় তালেবান এবং আফগান সরকার আলোচনা শুরু করবে বলে পশ্চিমা কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে। এ আলোচনার আগে ইসলামী শরীয় আইনের শাসন কায়েমের জন্য লড়াইরত তালেবানের প্রতি পূর্ণ যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছেন আশরাফ ঘানি।