বন্দিদশা, খাদ্য সংকট, মৃত্যুভয় গ্রাস করছে চীনকে

আন্তর্জাতিক ডেস্ক: চীনে মহামারি আকার ধারণ করেছে করোনাভাইরাস। এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার দু’শ ৮৮ জনে ঠেকেছে এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার তিনশ ৪৫ জনে দাড়িয়েছে বলে জানাচ্ছে চীনের সরকার। তবে বাস্তবে এই সংখ্যা আরও অনেক বেশি। যা চীন সরকার প্রকাশ করছেনা। সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা গতকাল জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুনভাবে ১০৯ জন মারা গেছে।

করোনাভাইরাসের দিনে চীনের উহানে ঘরবন্দি লাখ লাখ বাসিন্দা। তাদের মধ্যে লি ও তার পরিবার অন্যতম। চীন সরকারের আদেশে তারা ঘর ছেড়ে বাইরে বের হতে পারছে না। দেশটির সরকার করোনাভাইরাস রুখতেই মূলত প্রদেশটির নাগরিকদের ঘর ছেড়ে বাইরে বের না হওয়ার জন্য আদেশ জারি করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, চীনের হুবেই প্রদেশের কর্মকর্তা ও স্বেচ্ছাসেবীরা বিল্ডিংয়ের পর বিল্ডিং সিল করে দিয়েছে। রাস্তার মোড়ে মোড়ে স্থাপন করা হয়েছে ব্যারিকেড। প্রদেশটির বাসিন্দাদের বাইরে বের হওয়ার জন্য নিষেধ করা হয়েছে। আর তা নিশ্চিত করার জন্য বৃদ্ধি করা হয়েছে নজরদারি।

চীনের গ্রাম ও শহরগুলোতে নানারকম পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে চীনের হুবেই প্রদেশে সবচেয়ে বেশি ছড়িয়েছে করোনাভাইরাস। এই প্রদেশটিতে রয়েছে ছয় কোটি মানুষ। করোনা ছড়িয়ে পড়ার পর থেকে এই শহরটিতে ‘সিল ম্যানেজমেন্ট’ নীতি গ্রহণ করা হয়েছে। এই নীতির আওতায় প্রতিটি নাগরিককে বাড়ির বাইরে বের হতে দেওয়া হয় না।