ফের দূষিত বাতাসের শীর্ষে ঢাকা

ফের দূষিত বাতাসের শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক: দূষিত বাতাসের শহরের তালিকায় এখন প্রথম অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। গতকাল শুক্রবার সকালে ৮টা ১৩ মিনিটে একিউআই (এয়ার কোয়ালিটি ইনডেক্স) বা বাতাসের মান সূচকে ঢাকার স্কোর ছিল ২০২। যার অর্থ হলো জনবহুল ঢাকার বাতাসের মান খুব অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে যা স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচনার যোগ্য!

প্রসঙ্গত, কোন একটি নির্দিষ্ট শহরের প্রতিদিনের বাতাসের মান নিয়ে একিউআই সূচক তৈরি করা হয়। যার মাধ্যমে সেই শহরের বাতাস কতোটুকু বিশুদ্ধ বা দূষিত এবং সেই সঙ্গে ওই পরিস্থিতিতে নাগরিকদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে সেই তথ্য দেওয়া হয়।

একিউআই সূচকে ৫০ এর নীচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচক ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়।

একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সাধারণ নগরবাসী বিশেষ করে শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। আর একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এ সময় স্বাস্থ্য সতর্কতাসহ প্রত্যেক নগরবাসীর জন্য জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

উল্লেখ্য জনবহুল ঢাকা শহর দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।