ফের কথিত বাংলাদেশীদের উইপোকা বলল বিজেপি

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহ ফের একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দিতে গিয়ে কথিত বাংলাদেশিদের উইপোকা বলে মন্তব্য করেছেন।

রবিবার মধ্যপ্রদেশের রাতলামে এক জনসভায় অমিত শাহ আসামে কীভাবে চল্লিশ লক্ষ অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা হয়েছে, কীভাবে তাদের এক এক করে দেশ থেকে তাড়ানো হবে, বিস্তারিত ভাবে সেই ব্যাখ্যা দিয়েছেন।

তিনি এদিন বলেছেন, দেশের সুরক্ষার জন্য একটি উইপোকাকেও ভারতে থাকতে দেওয়া হবে না। কিছুদিন আগেই রাজস্থানের একটি জনসভায় বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ‘উইপোকা’ বলায় প্রবল সমালোচনা হয়েছিল। এবার মধ্যপ্রদেশেও অনুপ্রবেশকারীদের ‘উইপোকা’ বলে অমিত শাহ বুঝিয়ে দিয়েছেন, বাংলাদেশি অনুপ্রবেশকারী কথা আসামের নাগরিকপঞ্জিকে নির্বাচনী ইস্যু হিসেবে তুলে ধরাটাই বিজেপি কৌশল কৌশল হিসেবে বেছে নিয়েছে।

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা হতেই বিজেপি নির্বাচনী প্রচারে মরিয়া হয়ে বাংলাদেশি অনুপ্রবেশকারী প্রশ্ন আর দেশের সুরক্ষার বিষয়কেই তুলে ধরতে শুরু করেছে। বিভিন্ন জনমত সমীক্ষায় দেখা গিয়েছে, খুব একটা ভাল অবস্থায় নেই বিজেপি।

একটি টিভি চ্যানেলের করা জনমত সমীক্ষায় পরিষ্কার জানানো হয়েছে হিন্দি বলয়ের তিনটি রাজ্য রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে কংগ্রেস বিজেপিকে বিপুল আসনের ব্যবধানে জয় লাভ দেবে। এদিকে বাংলাদেশিদের উইপোকা মন্তব্য করা নিয়ে বাংলাদেশে প্রবল প্রতিক্রিয়া তৈরি হয়েছে। তবে আওয়ামী লীগ সরকার এই ধরণের মন্তব্যকে আদৌ আমল দিতে চাইছে না।