প্রাথমিকে পিছিয়ে পড়া শিশুদের আলাদা পাঠদানের সুপারিশ

প্রাথমিকে আরও এক লাখ শিক্ষক নিয়োগ হবে

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক স্তরের বিভিন্ন ক্লাসে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের আলাদা করে পাঠদানের ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একইসঙ্গে স্বাধীনতাবিরোধী রাজাকারদের নামে কোনো স্কুল থাকলে সেগুলোর তালিকা করতে বলা হয়েছে। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য শিরীন আখতার বলেন, যেসব শিক্ষার্থী ক্লাসে পিছিয়ে আছে, তাদের ক্লাসের বাইরে আলাদা করে পাঠদানের ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। বলা হয়েছে, ওই শিক্ষার্থীদের ব্যাপারে শিক্ষকরা যাতে আরও মনোযোগী হন, সে ব্যাপারে ব্যবস্থা নিতে হবে। প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে অংশ নেওয়া খুদে পরীক্ষার্থীদের বহিষ্কারের নিয়মটি সম্প্রতি তুলে দিয়েছে সরকার।

এদিকে সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সংসদীয় কমিটির সুপারিশ অনুযায়ী প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে প্রতিদিন শিক্ষার্থীদের ন্যূনতম একটি করে বাংলা ও ইংরেজি শব্দ সঠিক উচ্চারণে শেখাতে ‘ওয়ান ডে ওয়ান ওয়ার্ড’ কর্মসূচি চালু করা হয়েছে। মন্ত্রণালয় জানায়, এ কর্মসূচি ফলপ্রসূ করার জন্য প্রতিটি শিক্ষার্থীর জন্য আলাদা ছক তৈরি করে রেকর্ড করা হচ্ছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বিষয়টি তদারকি করছেন।

রাজাকারদের নামে স্কুলের নাম থাকলে তার তালিকার বিষয়ে মন্ত্রণালয় জানিয়েছে, এ তালিকা করতে তারা মাঠপর্যায়ে চিঠি পাঠিয়েছে। এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পাওয়ার পর প্রতিবেদন আকারে সংসদীয় কমিটিকে জানানো হবে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা সঠিকভাবে লেখাপড়া করছে কি না, তা পর্যবেক্ষণের জন্য স্থানীয় সংসদ সদস্যদের তদারকি কার্যক্রম জোরদার করার সুপারিশ করা হয় বৈঠকে। এছাড়া বাধ্যতামূলক শিক্ষা, প্রাথমিক শিক্ষা একাডেমি, পিটিআই নিয়ে আলোচনা হয় এবং এসব প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণের আলোকে শিক্ষকরা শিক্ষার্থীদের শিক্ষা দিচ্ছেন কি না, তা তদারক করার জন্য ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। প্রকল্প গ্রহণের আগে প্রকল্পের অর্থ যাতে যথাযথভাবে ব্যয় হয়, তা নিশ্চিত করার পাশাপাশি ইতিবাচক ফল বয়ে আনতে সক্ষম এমন প্রকল্প প্রণয়নের সুপারিশ করা হয় বৈঠকে।