প্রতিটি জেলা শহর উন্নতকরণের মাধ্যমে দেশের সমস্ত সমস্যা সমাধান করা সম্ভব

রাজধানী ঢাকা

মুহম্মদ নূর নবী: বাংলাদেশের রাজধানী ঢাকায় মূল সমস্যা হলো যানজট। কিন্তু যানজট নিরসনের উপায় আপনারা কি জানেন? আগে জানতে হবে যানজট কেন হচ্ছে। যানজট হওয়ার মূল সমস্যা হলো ঢাকায় বসবাস করে অনেক মানুষ। ঢাকায় কিভাবে মানুষের বসবাস কমানো যায়, সেই বিষয় বের করতে হবে। তাহলে আমরা বলতে পারি যে ঢাকায় ওভারব্রিজের মাধ্যমে যানজট নিরসনের পরিকল্পনা গ্রহণ করেছে সরকারপ্রধান। কিন্তু এই ওভারব্রিজের মাধ্যমে আদৌ কি সম্ভব যানজট নিরসন হবে? যানজট নিরসন করতে হলে প্রতিটি শহর উন্নত করতে হবে এবং যার যার চাকরি, পড়াশোনা, এবং চিকিৎসা তার নিজের জেলায় দিতে হবে।

তাহলেই ঢাকায় আর মানুষ ভিড় জমাবে না। এভাবেই ঢাকার যানজটসহ বাংলাদেশের আর অন্যান্য সমস্যাগুলোও সমাধান করা সম্ভব। আর একটি প্রকল্প বাস্তবায়ন করার পরিকল্পনা চলচ্ছে। প্রকল্পটি হলো পর্যটন এলাকা কক্সবাজার থেকে মায়ানমারের কাছে ঘুনধুম পর্যন্ত রেলপথ নির্মাণ। এই রেলপথ নির্মাণে ব্যয় হবে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। (সূত্র: মানবজমিন ২০ এপ্রিল ২০১৬)

এই টাকা এখনে খরচ না করে যদি প্রতিটি জেলা শহরে দেয়া হয়। তাহলে প্রতটি জেলা শহর উন্নতকরণের মাধ্যমে প্রতিটি জেলা শহরের মানুষের সমস্যা সমাধান হবে। যার ফলশ্রুতিতে ঢাকায় তাহলে মানুষদেরকে যানজটের এতকষ্ট আর পোহাতে হবে না।