পূর্বের অবস্থায় ফিরে যেতে পারে ইরান: মুখপাত্র

পূর্বের অবস্থায় ফিরে যেতে পারে ইরান: মুখপাত্র

আন্তার্জতিক ডেস্ক : ইরানের আণবিক শক্তিসংস্থা বা (এএইওআই)’র মুখপাত্র বেহরুজ কামালবান্দি বলেছেন, ২০১৫ সালে ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী ইউরোপের দেশগুলো তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন না করলে তেহরান পরমাণু সমঝোতার পূর্বের অবস্থায় ফিরে যাওয়ার পরিকল্পনা করছে।

তিনি আজ (সোমবার) বলেছেন, পরমাণু সমঝোতার কিছু প্রতিশ্রুতি পালন থেকে সরে আসার বিষয়ে ইরানের পাল্টা ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত এ সমঝোতার অধীনেই নেয়া হয়েছে। এখানে বলা হয়েছে, কোনো পক্ষ তার প্রতিশ্রুতি পালনে ব্যর্থ হলে অন্য পক্ষেরও অধিকার রয়েছে যে সে তার প্রতিশ্রুতির পুনর্বিবেচনা করবে।

বেহরুজ কামালবান্দি বলেন, “যদি ইউরোপ এবং আমেরিকা তাদের প্রতিশ্রুতি পালন না করে তাহলে আমরাও সমঝোতার কিছু প্রতিশ্রুতি কমানোর মাধ্যমে তাদের কর্মকাণ্ডের ভারসাম্য আনবো।” প্রয়োজনে সমঝোতা স্বাক্ষরের আগের অবস্থায় তেহরান ফিরে যাবে বলেও ইঙ্গিত দেন তিনি। মুখপাত্র বলেন, “পরমাণু সমঝোতা একটি পারস্পরিক চুক্তি। কিন্তু আমাদের পক্ষ থেকে যে পরিমাণ প্রতিশ্রুতি পালন করা হচ্ছে সে অনুযায়ী কোনো ফল আমরা পাচ্ছি না।”

আমেরিকা ও তিন ইউরোপীয় দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরান যে পরমাণু সমঝোতা সই করেছিল তা থেকে ২০১৮ সালের মে মাসে বেরিয়ে যায় ওয়াশিংটন। এরপর আমেরিকাকে ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করার ঘোষণা দেয় ইউরোপীয় তিন দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। কিন্তু মৌখিক ঘোষণা ছাড়া এসব দেশ এখন পর্যন্ত এ সমঝোতা রক্ষার্থে কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারেনি।

সূত্র : পার্সটুডে