পুঁজিবাজার ভালো করতে হলে পুঁজির যোগান বাড়াতে হবে – বিএমবিএ

পুঁজিবাজার ভালো করতে হলে পুঁজির যোগান বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে বাজারে পুঁজির যোগান বাড়াতে হবে বলে মনে করছে মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন-বিএমবিএ।

একইসঙ্গে ভালো আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব) নিয়ে আসার দাবি জানিয়েছে সংগঠনটি।

পুঁজিবাজারের উন্নয়নে সরকার গঠিত পাঁচ সদস্যের কমিটির সঙ্গে বৈঠকে এ দাবি জানিয়েছেন বিএমবিএ নেতারা।

সোমবার বিকেলে মতিঝিলে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) অফিসে বৈঠকটি হয়।

বৈঠকে শেষে বিএমবিএ সভাপতি সাইদুর রহমান সাংবাদিকদের বলেন, “বৈঠকে আমরা বলেছি বাজারে এখন সর্বপ্রথম কাজ হচ্ছে পুঁজির সরবরাহ বৃদ্ধি করা। আর সেটা দ্রুত করতে হবে।”

“একইসঙ্গে আমরা ভালো আইপিও বাড়ানোর কথা বলেছি। আমরা বলেছি, আইপিও বন্ধ করে দেওয়া বাজারের জন্য কোন ভালো সিদ্ধান্ত নয়। আইপিও যদি না আসে বাজারের পরিধি বড় হবে না; নতুন বিনিয়োগকারী আসবে না।”

সাইদুর রহমান বলেন, “কমিটির সদস্যরা আমাদের কথা শুনেছেন এবং জানিয়েছেন প্রস্তাবনাগুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে তারা তুলে ধরবেন। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে কার্যক্রম শুরু হবে।”

পুঁজিবাজারে টানা দরপতন ঠেকাতে ১০ হাজার কোটি টাকার ‘বিশেষ তহবিল’ চেয়ে সরকারের কাছে আবেদন করেছিল বিএমবিএ।

বৈঠকে সে বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে বলে জানান সাইদুর।

“কমিটির সাথে আমাদের পুঁজিবাজারের বর্তমান অবস্থা নিয়ে আলোচনা হয়েছে এবং ভবিষ্যত নিয়েও আলোচনা হয়েছে।কমিটির পক্ষ থেকে একটি বিষয় আমাদের খুব স্পষ্টভাবে বলা হয়েছে যে, বাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক এবং আগ্রহী।”

“পুঁজিবাজার উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ সরকারের পক্ষ থেকে ইতোমধ্যেই নেয়া হয়েছে এবং ভবিষ্যতেও নেয়া হবে।”

বৃহস্পতিবার পুঁজিবাজার ভালো করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সব নির্দেশনা দিয়েছেন তাতে বাজারে মানসম্পন্ন আইপিও বৃদ্ধির লক্ষ্যে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে সরকারের উচ্চ পর্যায় থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে জানিয়েছেন।

গত ৮ জানুয়ারি ডুবতে থাকা পুঁজিবাজারকে টেনে তুলতে পাঁচ সদস্যের একটি কমিটি করে সরকার।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মাকসুরা নুরকে কমিটির সমন্বয়ক করা হয়। কমিটির তিনজন সদস্য হবেন, বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসি’র একজন নির্বাহী পরিচালক এবং আইসিবির ব্যবস্থাপনা পরিচালক।

কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব নাহিদ হোসেন।