পারমাণবিক বোমার মজুদ বাড়াচ্ছে চীন, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: চীন নতুন আরও ১১০টি ক্ষেপণাস্ত্র সাইলো নির্মাণ করেছে। যা পারমাণবিক অস্ত্রের জন্য ব্যবহৃত হবে। এমন খবরে উদ্বেগ জানিয়েছেন পেন্টাগন কর্মকর্তা এবং রিপাবলিকান দলের কংগ্রেস সদস্যরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

আমেরিকান ফেডারেশন অব সায়েন্টিস্টসের (এএফএস) একটি প্রতিবেদনে বলা হয়েছে, চীন তাদের সিনজিয়াং অঞ্চলের পূর্বে হামির কাছে সাইলোর একটি নতুন ক্ষেত্র নির্মাণ করছে। স্যাটেলাইটে এমন ছবিই ধরা পড়েছে।

জানা যায়, চীনের দক্ষিণপূর্বে ৩৮০ কিলোমিটার দূরে ইউমেনে একটি মরু এলাকায় প্রায় ১২০টি সাইলো নির্মাণের কাজ করছে বেইজিং।

রয়টার্স জানায়, সাইলো হল একটি ভূগর্ভস্থ স্থাপনা, যেখানে বোমা বহনকারী নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র নির্দিষ্ট লক্ষ্যে ছোড়ার জন্য প্রস্তুত রাখা হয়।

চীনের এই পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়ানোর পদক্ষেপকে জুলাইয়ের শুরুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর উদ্বেগজনক আখ্যা দিয়ে বলে, পারমাণবিক অস্ত্রের নূন্যতম মজুদ বজায় রাখার দীর্ঘদিনের নীতি থেকে দূরে সরে আসছে বেইজিং।

রিপাবলিকান দলের কংগ্রেস সদস্য মাইক টার্নার বলেন, চীনের পারমাণবিক অস্ত্রের মজুদ উদ্বেগজনক। তারা এটাও স্পষ্ট করেছে, সেগুলো মোতায়েন করা হচ্ছে যুক্তরাষ্ট্র এবং আমাদের মিত্রদের হুমকি দেওয়ার জন্য।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি ফ্যাক্ট-শিটের বরাতে বিশ্লেষকেরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ভাণ্ডারে প্রায় তিন হাজার ৮০০ পারমাণবিক বোমা রয়েছে, যার মধ্যে ১ মার্চ পর্যন্ত মোতায়েন রয়েছে এক হাজার ৩৫৭টি।

সূত্র: রয়টার্স