নেহেরু বিশ্ববিদ্যালয়ে পোস্টারে ভারতকে কারাগারের সঙ্গে তুলনা

নিউজ নাইন ২৪ডটকম, ডেস্ক: ভারতের দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় বা জেএনইউতে ‘বিতর্কিত’ পোস্টার দেখা যাওয়ায় নতুন করে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। আগেই দেশবিরোধী তৎপরতার অভিযোগে জেএনইউ’র বেশ কয়েকজন ছাত্র এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের সাবেক এক অধ্যাপককে দেশদ্রোহের অভিযোগে গ্রেফতার করা হয়।

আজ শনিবার জেএনইউ ক্যাম্পাস চত্বরে থাকা ‘বিতর্কিত’ ওই পোস্টারে ভারতকে কারাগারের সঙ্গে তুলনা করা হয়েছে। এছাড়া ওই পোস্টারে জম্মু-কাশ্মিরের আত্মনিয়ন্ত্রণের অধিকারের সমর্থন এবং দলিত স্কলার ছাত্র রোহিত ভেমুলার মৃত্যুর নিন্দা করা হয়েছে।

দিল্লি পুলিশের পক্ষ থেকে এ ব্যাপারে বের সরাই এলাকায় বসবাসকারী জেএনইউ’র ৪ ছাত্রকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। যদিও যে পোস্টার নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে সেই পোস্টারে কোনো সংগঠনের নাম উল্লেখ করা হয়নি। পোস্টারটি অবশ্য আগামী ১২ মার্চ পর্যন্ত না সরানোর আবেদন করা হয়েছে।

দিল্লি পুলিশের পক্ষ থেকে এ ব্যাপারে এক ফটোস্ট্যাট দোকান মালিককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জেএনইউতে দেশ বিরোধী স্লোগান এবং অন্যান্য তৎপরতার অভিযোগে দেশদ্রোহের মামলায় গ্রেফতার হওয়া ছাত্র কানহাইয়া কুমার, ওমর খালিদ এবং অনির্বাণ ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদের পর জানা যায় যে, কথিত দেশবিরোধী যেসব লিফলেট সেখানে সাঁটা হয় তা পুরনো জেএনইউ ক্যাম্পাসের সামনে থাকা একটি ফটোস্ট্যাটের দোকান থেকে ফটোকপি করা হয়েছিল। শুক্রবার গভীর রাতে পুলিশ ওই দোকানদারকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গেছে।#