নেপালের সঙ্গে গোপন বৈঠক চীনের

নেপালের সঙ্গে গোপন বৈঠক চীনের

আন্তর্জাতিক ডেস্ক: ভারত আর চীনের মধ্যে যখন গালওয়ান উপত্যকা নিয়ে বিরোধ চরমে তখন নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারির সঙ্গে গোপনে বৈঠক করেছে নেপালে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত হউ ইয়ানকি।

এসময় দেশের শাসকদল ‘নেপাল কমিউনিস্ট পার্টি’র অন্যতম শীর্ষনেতা মাধব কুমার নেপালসহ একাধিক শীর্ষস্তরের আমলার সঙ্গেও আলোচনা চালিয়েছে চীনা রাষ্ট্রদূত।

গণমাধ্যম জানায়, প্রটোকল ভেঙে নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারির সঙ্গে গোপনে বৈঠক করেছে চীনের রাষ্ট্রদূত হউ ইয়ানকি। নিয়মমাফিক এমন বৈঠক সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্তৃপক্ষের উপস্থিতিতে হয়। কিন্তু ওই বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাউকে থাকতে দেওয়া হয়নি। শুধু তাই নয়, মাধব নেপালের সঙ্গে চীনা রাষ্ট্রদূতের বৈঠকের কথাও গোপন রাখা হয়।
নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘ফরেন রিলেশন ডিপার্টমেন্টে’র ডেপুটি চিফ বিষ্ণু রিজাল বলেছে, ‘এই বৈঠক নিয়ে আমি কিছু জানি না। তবে চীনা প্রটোকল মতে শীর্ষ স্তরের কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পর অন্য কর্তৃপক্ষের সঙ্গে দেখা করে রাষ্ট্রদূত।’

বিশ্লেষকদের মতে, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মাকে ক্ষমতায় রাখতে নেমেছে চীন। নেপালের শাসকদলের মধ্যে কলহ মিটিয়ে চীনপন্থী কেপি শর্মাকে আসনে রাখতে মরিয়া চীন।

এর জের ধরেই শর্মা মন্তব্য করে, ভারতের ষড়যন্ত্রে শামিল হয়ে দলেরই একাংশ তাকে পদচ্যুত করার চেষ্টা করছে।