নিষেধাজ্ঞা দিলে প্রতিশোধমূলক ব্যবস্থা নেয়া হবে: তুরস্ক

নিষেধাজ্ঞা দিলে প্রতিশোধমূলক ব্যবস্থা নেয়া হবে: তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে আমেরিকা যদি তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে আংকারাও পাল্টা ব্যবস্থা নেবে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু তুর্কি গণমাধ্যম টিজিআরটি হাবেরকে আজ (সোমবার) দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেছেন।

তিনি বলেন, “আমেরিকা যদি আমাদের বিরুদ্ধে শত্রুতামূলক আচরণ করে তাহলে আমরা আগে যেমনটি বলেছি এখনো তাই বলছি যে, আমরা পাল্টা ব্যবস্থা নেব। এটি কোনো হুমকি নয় কিংবা কথার কথা নয়।”

চাভুসওগ্লু বলেন, “আমরা এমন কোনো দেশ নই যে কিনা শত্রুতার কারণে তাদের কাছে নতিস্বীকার করবে।” তিনি আশা করেন, আমেরিকা নিষেধাজ্ঞা আরোপের মতো কোনো পদক্ষেপ নেবে না।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, “এফ-৩৫ বিমান কর্মসূচি থেকে তুরস্ককে বাদ দেয়ার ধারণা মিত্ররাও সমর্থন করে না।” একইসঙ্গে তিনি বলেন, মার্কিন এফ-৩৫ বিমান কিনতে না পারলে বিকল্প স্থান থেকে তুরস্ক তার প্রতিরক্ষা চাহিদা পূরণ করবে।

সম্প্রতি, তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০’র প্রথম চালান গ্রহণ করেছে। এর আগেই মার্কিন সরকার বলে রেখেছে, এস-৪০০ কিনলে তুরস্ককে এফ-৩৫ বিমান কর্মসূচি থেকে বহিষ্কার করা হবে।

সূত্র : পার্সটুডে