নাইজেরিয়ায় জেএফ-১৭ জঙ্গিবিমান সরবরাহের প্রস্তুতি নিচ্ছে চীন ও পাকিস্তান

নাইজেরিয়ায় জেএফ-১৭ জঙ্গিবিমান সরবরাহের প্রস্তুতি নিচ্ছে চীন ও পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়া সরকারের সরকারি টুইটার হ্যান্ডেলে মঙ্গলবার ঘোষণা করা হয়েছে যে দেশের বিমান বাহিনী পাকিস্তানের কাছ থেকে তিনটি জেএফ-১৭ জঙ্গিবিমান পাওয়ার প্রত্যাশা করছে। চীনা নক্সায় পাকিস্তানে প্রস্তুত জেএফ-১৭ হালকা জঙ্গিবিমান। মিয়ানমার হলো এই বিমানের একমাত্র জানা আমদানিকারক ও ব্যবহারকারী।

নাইজেরিয়া সরকারের টুইটার হ্যান্ডেলে নাইজেরিয়া বিমান বাহিনীর প্রধান সিদ্দিক আবুবকরের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে আমরা পাকিস্তানের কাছ থেকে তিনটি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান, যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১২টি এ-২৯ সুপার টুকানো ও একটি এমআই-১৭১ই পাওয়ার আশা করছি। মোট ২০০ সদস্য ৯টি দেশে প্রশিক্ষণ লাভ করছে। এসব সদস্য উত্তর পূর্বের বিদ্রোহ দমনে তাদের সহকর্মীদের সাথে যোগ দেবে।

পাকিস্তানের কয়েক মাস আগেই নাইজেরিয়ায় জেএফ-১৭ বিমান সরবরাহের কথা প্রকাশ করেছিল। জুনে প্রকাশিত ছবিতে দেখা যায়, নাইজেরিয়ার পাইলটেরা পাকিস্তান অ্যারোনটিক্স কমপ্লেক্সে জেএফ-১৭ জঙ্গি বিমান প্রশিক্ষণ গ্রহণ করছে। ১০ নভেম্বর নাইজেরিয়া বিমান বাহিনীর ফেসবুক অ্যাকাউন্টে মাকুরদি এয়ার বেইজে জেএফ-১৭ জঙ্গি বিমান রাখার জন্য আধুনিকায়নের কাজ চলছে। এতে বলা হয়, প্রথম এক বছর পাকিস্তানি পাইলট ও টেকনেশিয়ানরা জেএফ-১৭ বিমান পরিচালনায় সহায়তা দেবে।

পাকিস্তান ও নাইজেরিয়ার মধ্যে জেএফ-১৭ সরবরাহ নিয়ে প্রথম আলোচনা হয় ২০১৫-১৬ সময়কালে। পাকিস্তানের ইকোনমিক কোঅর্ডিনেশন কমিটি ২০১৮ সালে ১৮৪.৩ মিলিয়ন ডলারে নাইজেরিয়ার কাছে তিনটি জেএফ-১৭ বিমান বিক্রি অনুমোদন করে।

তবে চীনা রাষ্ট্রীয় প্রকাশনা চায়না ইকোনমিক নেটের খবরে বলা হয়েছে, প্রতিটি জেটের মূল্য ৬১.২ মিলিয়ন ডলার। এর মধ্যে চীনের সরবরাহ করা ক্ষেপণাস্ত্র, লেজার গাইডেড বোমা ও টার্গেটেড পডও রয়েছে।

জেএফ-১৭ বিমানে চীনা রাডার ও রুশ ইঞ্জিন ব্যবহার করা হয়। ফলে বিমান তৈরীতে পাকিস্তানের ভূমিকা খুবই সীমিত। তবে নাইজেরিয়া যদি তাদের প্রাথমিক চালানে প্রত্যাশা মতো পরিষেবা পায়, তবে তারা আরো বিমানের ক্রয়াদেশ দিতে পারে।

জেএফ-১৭ হতে পারে নাইজেরিয়ার সবচেয়ে আধুনিক সুপারসনিক জঙ্গি বিমান। নাইজেরিয়া বিমানবাহিনী বর্তমানে চীনা নির্মিত জে-৭ বিমান ব্যবহার করে। জেএফ-১৭ নাইজেরিয়া বিমানবাহিনীকে আরো বেশি শক্তিশালী করবে। বিশেষ করে বোকো হারামের বিরুদ্ধে লড়াইয়ে এই বিমান বিশেষ ফলপ্রসূ হবে বলে আশা করা হচ্ছে।

জেএফ-১৭ বিমান পাকিস্তান বিমান বাহিনীতে প্রবেশ করে ২০১০ সালে। পাকিস্তান ও চীনের যৌথ উদ্যোগে শতাধিক জেএফ-১৭ বিমান নির্মাণ করা হয়ছে। তারা এখন এই বিমানের আরো নতুন সংস্করণ নির্মাণ করছে।

জেএফ-১৭ বিমান ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভারত ও পাকিস্তানের মধ্যে আকাশযুদ্ধে ভারতীয় বিমান বাহিনীর মিগ-২১ বিমান ভূপাতিত করে বলে দাবি করেছে পাকিস্তান বিমান বাহিনী।

সূত্র: দি উইক