দ্বীন ইসলাম অবমাননা: দেশে দেশে ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ-নিন্দা

দেশে দেশে ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ-নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক: কট্টর মুসলিমবিদ্বেষী শিক্ষক কর্তৃক হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারকে কটূক্তির উদ্দেশ্যে ক্লাসরুমে ব্যঙ্গচিত্র দেখালে পরবর্তীতে সেই শিক্ষককে শিরচ্ছেদ করে হত্যা কা হয়। আর এ ঘটনার পর থেকে দ্বীন ইসলাম অবমাননার জন্য কোমড় বেধে নেমেছে কট্টর মুসলিমবিদ্বেষী ফ্রান্সের প্রেসিডেন্ট। সরকারিভাবে সেখানে ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হচ্ছে এবং এই ব্যঙ্গচিত্র প্রদর্শন বন্ধ হবেনা বলেও জানিয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট।
ফ্রান্সের এই দ্বীন ইসলাম অবমাননামূলক দুঃসাহসের কারণে উত্তাল মুসলিম বিশ্ব। আরব দেশগুলোর ব্যবসায়ীরা ইতোমধ্যে ফরাসি সকল প্রকার পণ্য বয়কট করেছে। সেইসাথে দেশে দেশে চলছে এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ-আন্দোলন।

বিশ্বের প্রথম দেশ হিসেবে ফ্রান্সের প্রেসিডেন্টের বক্তেব্যের তীব্র প্রতিবাদ করে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। দ্বীন ইসলামের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা ফ্রান্সের প্রেসিডেন্টের ‘মানসিক স্বাস্থ্য পরীক্ষা’ করানো প্রয়োজন মনে করেন এরদোয়ান। এমনকি ফরাসি পণ্য বয়কটেরও ডাক দিয়েছে আঙ্কারা। এতে করে তুর্কি ব্যবসায়ীরা তাদের টেইন শপগুলোতে আর বিক্রি করছেন না ফরাসি পণ্য।

এরদোয়ানের পথে যোগ দিয়ে ফ্রান্সের বিপক্ষে অবস্থান নিয়ে কঠোর সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারকে অবমাননাকর ব্যঙ্গচিত্র প্রদর্শনের মাধ্যমে মুসলমানদের ইচ্ছাকৃতভাবে উসকানি দিচ্ছে ম্যাক্রোঁ। একইভাবে উসকে দিচ্ছে তার জনগণকেও, যা অত্যন্ত দুঃখজনক।’ বলেন ইমরান খান। এ ছাড়া ফরাসি রাষ্ট্রদূতকে তলব করেছে ইসলামাবাদ।

এদিকে কঠোর প্রতিবাদ আর নিন্দা জানিয়েছে কাতার, ফিলিস্তিন, মিসর, আলজেরিয়া, জর্ডান, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশ।

ফ্রান্সের প্রেসিডেন্টের ইসলামবিদ্বেষী কর্মকান্ডের তীব্র প্রতিবাদ জানিয়েছে ইরান। ইরানের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, ফ্রান্সের মূর্খ ও গোঁয়ার শাসকগোষ্ঠীর বক্তব্যের তীব্র নিন্দা ও ধিক্কার জানাচ্ছে গোটা বিশ্ব।

কাতারের দোকানপাট থেকে ফরাসি পণ্য সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে প্রশাসন। একই সঙ্গে সব ধরনের পণ্য বয়কটের আহ্বান জানায় কাতার। বিভিন্ন শহরের পথে পথে লাগানো হয়েছে ফরাসি পণ্যবিরোধী পোস্টার।

কুয়েতেও একই ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। এ ছাড়া ফরাসি প্রেসিডেন্টের মন্তব্যকে চূড়ান্ত দায়িত্বহীন আখ্যা দিয়েছে ‘গাল্ফ কোঅপারেশন কাউন্সিল’। দ্বীন ইসলাম নিয়ে ম্যাক্রোঁর নানা ধরনের উপহাস এবং আক্রমণাত্মক মন্তব্যে ক্ষোভ জানিয়েছে দেশগুলোর নাগরিকরা।

ফরাসি প্রেসিডেন্টের দ্বীন ইসলাম নিয়ে বিরুপ কর্মকা-ে আয়ারল্যান্ডের মুসলমানরা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদমূলক স্ট্যাটাস দিয়ে- দ্বীন ইসলাম অবমাননার প্রতিবাদ করেন।

ডেনমার্কের মুসলামানরা ম্যাক্রোঁবিরোধী বিক্ষোভ সমাবেশ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে অনেকে।

ফরাসি প্রেসিডেন্টের দ্বীন ইসলাম নিয়ে নেতিবাচক কর্মকা-ে পতুর্গালে থাকা মুসলমানরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।