দেশে তৈরি ল্যাপটপ রফতানি শুরু ওয়ালটনের

দেশে তৈরি ল্যাপটপ রফতানি শুরু করেছে ওয়ালটন।আফ্রিকার দেশ নাইজেরিয়ায় পাচ’শ ইউনিট রফতানির আদেশ পেয়েছে কোম্পানিটি। এর মধ্য দিয়ে বাংলাদেশে প্রথম বারের মতো বেসরকারি স্থানীয় কোনো কোম্পানি ল্যাপটপ রফতানিতে পা দিল।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে ল্যাপটপ রফতানির কার্যক্রম শুরু হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,নাইজেরিয়ার আমদানিকারক প্রতিষ্ঠান ওয়েস্টার্ন বেজ এর পরিচালক নুয়েইন ডেভিড, ওয়ালটন হাইটেক ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এস এম শামুসল আলম প্রমূখ।

উল্লেখ্য, আগে থেকেই ওয়ালটনের টিভি, ফ্রিজ রফতানি হচ্ছে।এখন নতুন করে যুক্ত হলো ল্যাপটপ।

ওয়ালটন কর্তৃপক্ষ বলছে, নাইজেরিয়া ছাড়াও নেপাল,ভুটান, এবং পূর্ব ত্রিমুরসহ বিভিন্ন দেশ বাংলাদেশের তৈরি ল্যাপটাপ নিতে আগ্রহ প্রকাশ করেছে।

অর্থমন্ত্রী ওয়ালটনের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, একটি প্রতিষ্ঠান ক্রমাগত নতুন নতুন পণ্য উৎপাদন করে যাচ্ছে। এর মধ্য দিয়ে এটিই প্রমাণ হয় যে, শিল্প উৎপাদনের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি সফল হয়েছে।

সরকারি সংস্থা প্রগতির সমালোচনা করে মুহিত বলেন, গত ৫০ বছরে জোড়াতালি দিয়ে চলছে সংস্থাটি। অথচ ওয়ালটন শুরু হওয়ার দশ বছরের মধ্যে উৎপাদন প্রক্রিয়ায় বড় পরিবর্তন এনেছে। শিল্পায়ানে বিল্পব ঘটিয়েছে। এ জন্য আমি আনন্দিত।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেন ,আফ্রিকায় বড় বাজার রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে হবে।

ল্যাপটপ রফতানি বাংলাদেশের জন্য ‘মাইল ফলক’ এ মন্তব্য করে তিনি বলেন, ওয়ালটনের মতো আরও ১০টি প্রতিষ্ঠান এ খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, গত বছর সাড়ে চার কোটি পিস মোবাইল সেট, পাঁচ লাখ ল্যাপটপ আমদানি হয়েছে। ওয়ালটনের মতো এরকম আর ও কোম্পানি এগ্রিয়ে আসলে তখন আর এসব পণ্য আমদানির প্রয়োজন হবে না। এতে করে নতুন কাজের সুযোগ সৃষ্টি হবে। অন্যদিকে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।

এর আগে দুপক্ষের মধ্যে চুক্তি সই হয়। ওয়ালটনের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ডিজি টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এসএম রেজাউল আলম, নাইজেরিয়ার আমদানিকারকে প্রতিষ্ঠানের পক্ষে কোম্পানির পরিচালক নুয়েইন ডেভিড।

কোম্পানি সূত্রে জানা যায়, এ বছরের জানুয়ারি মাসে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন ডেজি টেক ইন্ডাস্ট্রিজে চালু হয় দেশের প্রথম কম্পিউটার উৎপাদন কারখানা। এখানে উচ্চ মানসম্পন্ন ল্যাপটপ, ডেস্কটপ মনিটরসহ বিভিন্ন প্রযুক্তি পণ্য তৈরি হয়। এই কারখানার মাসিক উৎপাদন ক্ষমতা ৬০ হাজার ইউনিট ল্যাপটপ, ৩০ হাজার ইউনিট ডেস্কটপ, এবং ৩০ হাজার ইউনিট মনিটর।