দেশে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

দেশে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

নিউজ ডেস্ক: এপ্রিলে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্ন চাপ হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এছাড়া দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২-৩ দিন বজ্রসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্র-ঝড় ও দেশের অন্যস্থানে ৪ থেকে ৫ দিন হালকা বা মাঝারী কালবৈশাখী/বজ্রঝড় হতে পারে।

এপ্রিল মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে তীব্র তাপ প্রবাহ(১৪০ ডিগ্রি সেলসিয়াস) এবং অন্যস্থানে ১-২টি মৃদু অথবা মাঝারি তাপ প্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদফতরের দেয়া তিনমাস মেয়াদী (মার্চ-মে) এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

এদিকে দেশের ৬টি বিভাগ ও দুটি অঞ্চলের দু-এক জায়গায় বুধবার (৩১ মার্চ) অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় অথবা বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, গোপালগঞ্জ, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের পশ্চিমাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।