‘দেশের তৈরি ল্যাপটপ যাবে আমেরিকায়’

নিউজ ডেস্ক : বাংলাদেশের তৈরি ৩৫ হাজার ল্যাপটপ যাচ্ছে আমেরিকার একটি প্রতিষ্ঠানে- এমনই এক তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তফা জব্বার।
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর কম্পিউটার প্রকৌশল বিভাগের উদ্যোগে রবিবার (২১ জুলাই) ‌‘ফাইভজি: দ্য ফিউচার নেটওয়ার্ক শীর্ষক সেমিনারে মন্ত্রী এমন তথ্য বলেন।
এই সময় মন্ত্রী বলেন, দেশের তৈরি ল্যাপটপ বিশ্ববাজারে রপ্তানি হচ্ছে। এবার ল্যাপটপ রপ্তানি হবে আমেরিকার বাজারে। আমেরিকার একটি প্রতিষ্ঠান আমাদের তৈরি ৩৫ হাজার ল্যাপটপ অর্ডার করেছে। তবে কারা করেছে এখনি আমি নাম বলতে চাইনা।
মোস্তফা জব্বার বলেন, আমাদের ছেলে-মেয়েরা যেখানে কাজ করছে সেখানেই ভালো করছে। ফাইভজি ব্যবহারের ফলে তাদের কাজের গতি আরো বেড়ে যাবে। দেশের জনগনের প্রযুক্তি ব্যবহার করার শক্তি আছে।
মন্ত্রী বলেন, ফাইভজি নাম যখনই আসে, তখনি আমরা বলেছিলাম ফাইভজি চালু দেশের তালিকায় আমরা প্রথম দিকেরকার হবো।
তিনি আরো বলেন, বাহিরের ফোরজি মোবাইল অনেক দাম। আমার দেশের মোবাইল প্রতিষ্ঠানগুলো ফোরজি ফোন দিবে মাত্র ৫ হাজার টাকায়। কারণ বেশি দামে ফোরজি কেনার মত অবস্থা আমাদের কৃষকদের নেই।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বুয়েটের তড়িৎকৌশল বিভাগের অধ্যাপক ড. প্রকৌশলী ফরহাদ হোসেন এবং টেলিটক বাংলাদেশ লিঃ এর ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম রিজভি।