দুর্বোধ্য মানচিত্রে বাণিজ্যমেলা

পহেলা জানুয়ারি থেকে রাজধানীর আগারগাঁওয়ে শুরু হয়েছে ম্যাসব্যাপী আন্তজার্তিক বাণিজ্যমেলা। দর্শনার্থীদের সুবিধবার জন্য প্রতিবছরই প্রবেশমুখে টাঙিয়ে দেয়া হয় মানচিত্র। এবারও ব্যতিক্রম ঘটেনি। কিন্তু বেশিরভাগ দর্শনার্থীই অভিযোগ করছেন, এবারের মানচিত্রটা দুর্বোধ্য। পছন্দের স্টল খুঁজে পেতে এটি কোনো কাজেই আসছে না।

মেলা প্রধান ফটক থেকে শুরু করে পুরো মেলায় মাস্টার প্ল্যান লেআউট ম্যাপ বসানো হয়েছে। মেলায় আসা দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, এতে তাদের খুব একটা লাভ হচ্ছে না। বরং অনেক জটিল মনে হচ্ছে।

রামপুরা থেকে মেলায় আসা শারমিন মুস্তারি রীতিমতো ক্ষেপে গিয়ে বলেন, ‘এবছর মেলায় যে ম্যাপ বসানো হয়েছে তা মোটেও বোধগম্য নয়। এর আগে আমি এসে এত জটিল ম্যাপ দেখিনি। এবারের ম্যাপে স্টলের নাম দেয়া হয়নি। শুধু কোথায় কত নাম্বার স্টল তা দেয়া হয়েছে। এ ম্যাপের মাথামুণ্ডু কিছুই বুঝতেছি না!’

এবার মেলার মূল ফটকের সামনে ও ইপিবি তথ্যকেন্দ্রের পাশেসহ পুরো প্রাঙ্গণে চারটি ডিজিটাল মাস্টারপ্ল্যান লেআউট ম্যাপ বসানো হয়েছে। এ ম্যাপের মাধ্যমে কোথায় বাথরুম, মসজিদ, শিশুপার্ক রয়েছে দর্শনার্থীরা তা খুঁজে পাবেন।

কিন্তু বেশ সময় ধরে লক্ষ্য করে বুঝা গেল, দর্শনার্থীরা ম্যাপগুলোর সামনে দাঁড়িয়ে গভীর মনোযোগ দিয়ে পর্যবেক্ষণ করছেন। কিন্তু শেষ পর্যন্ত বুঝে উঠতে পারছেন না কোন দিক দিয়ে গেলে পছন্দের স্টলগুলো খুঁজে পাবেন। অনেকেই ম্যাপ ধরে এগোতে গিয়ে পথ ভুল করছেন।
এই সমস্যা নিয়ে কথা বললে ইপিবির সচিব ও মেলার আহ্বায়ক ইউসুফ আলী বাংলামেইলকে বলেন, ‘আপনার ধরা পয়েন্টটি সঠিক। প্যাভেলিয়ন ও স্টলের সংখ্যা তো অনেক, সবগুলোর নামসহ দেয়া গেলে বিশাল সাইজ হয়ে দাঁড়াবো। হয়ত সুনির্দিষ্ট করে দিতে পারলে দর্শনার্থীদের জন্য ভালো হতো। কিন্তু অনেকেই শেষ মুহূর্তে এসে স্টল বরাদ্দ নেয়- এসব কারণে আমরা ম্যাপে স্টলের নামগুলো দিতে পারিনি।’

তবে আমরা মেলায় আগত দর্শনার্থীদের জন্য গাইড বুক তৈরি করা হচ্ছে, দু‘একদিনের মধ্যেই সেগুলো সরবরাহ করা হবে বলে জানান তিনি।