দাঁত ব্রাশ করার সময় যে কারণে রক্ত পড়ে

স্বাস্থ্য ডেস্ক: দাঁত ব্রাশ করার সময় অনেকেরই রক্ত পড়ে। এটি সাধারণ সমস্যা ভেবেই বেশিরভাগ মানুষ এড়িয়ে যান। শরীরের শ্বেতকণিকার সংখ্যা বাড়িয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ভিটামিন সি। শুধু তাই নয়, অ্যান্টি অক্সিডেন্ট হিসেবেও এর কদর আছে। ফ্রি র‌্যাডিকেলস ও অক্সিডেটিভ স্ট্রেসের হাত থেকে শরীরকে বাঁচায় ভিটামিন সি। চুল ও ত্বকের যত্নেও এটি গুরুত্বপূর্ণ। কোলাজেন সিন্থেসিসের জন্যও প্রয়োজনীয় উপাদান এটি। খাওয়া—দাওয়ার অনিয়মের কারণে শরীরে এই ভিটামিনের ঘাটতি হয়। শরীরে ভিটামিন সি’র ঘাটতি হলে তা প্রাথমিকভাবে টের পাওয়া যায় না। ক্রনিক অ্যানিমিয়া দেখা দেয়। এছাড়া আরও কিছু সমস্যা হলে বুঝবেন শরীরে ভিটামিন সি’র ঘাটতি আছে—

কোলাজেন উৎপাদন কমে যায়:
ভিটামিন সি’র অনুপস্থিতিতে কোলাজেন উৎপাদন কমে যায়। ফলে ত্বকের বাইরের স্তর পাতলা ও ফ্যাকাসে হতে থাকে। ত্বকের নীচের রক্তজালকগুলোও ক্ষতিগ্রস্ত হয়। ফলে ত্বকে র‌্যাশ, চুলকানির সমস্যা দেখা যায়।

শ্বেত রক্তকণিকা তৈরি হয় না:
ভিটামিন সি’র অভাবে রক্তে শ্বেত রক্তকণিকা তৈরি হতে পারে না। এ কারণে শরীর কোনো জীবাণুর আক্রমণ ঠেকাতে পারে না। ভাইরাল সংক্রমণের কবলে মাঝে মধ্যেই পড়তে হয়।

রক্ত স্বল্পতার সৃষ্টি হয়:
সাপ্লিমেন্ট খাওয়ার পরেও যদি অ্যানিমিয়া দেখা দেয় তাহলে নিয়মিত খান ভিটামিন সি। ক্লান্তিবোধ, ঘন ঘন মাথাব্যথার লক্ষণ রক্ত স্বল্পতার ইঙ্গিত দিতে পারে।

মাড়ি থেকে রক্তপাত:
দাঁতের গোড়ায় ক্যালশিয়াম জমা, মাড়ি দুর্বল হয়ে যাওয়া, মাড়ি থেকে রক্তপাত এই ভিটামিনের অভাবের লক্ষণ হতে পারে। দীর্ঘদিন দাঁতের এই সমস্যায় ভুগলে সচেতন হতে হবে।
এই ভিটামিনের ঘাটতির কারণে চুল পাতলা হয়ে যায়। অকালে চুল ঝরে যাওয়ার অন্যতম কারণ হতে পারে এই ভিটামিনের অভাব।