তুরস্ক পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে: কঠোর নিন্দা দামেস্কে

তুরস্ক পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্ক এবং তার মিত্র তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী সিরিয়ার মানুষের বিরুদ্ধে পানিকে অস্ত্র হিসেবে ব্যবহারের যে পদক্ষেপ নিয়েছে দামেস্ক তার কঠোর নিন্দা জানিয়েছে। তুরস্ক এবং তার সমর্থনপুষ্ট তাকফিরি সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় হাসাখা নগরী ও তার আশেপাশের এলাকায় পানি সরবরাহ বন্ধ করে দেয়ার পর এ নিন্দা জানান হয়।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং নিরাপত্তা পরিষদের পর্যায়ক্রমিক সভাপতি জাং জুনের কাছে লেখা সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিবাদ পত্রে এ নিন্দা জানান হয়। এতে বলা হয়েছে,  তুর্কি বাহিনী এবং তার মিত্ররা আলোক পানি সরবরাহ কেন্দ্র থেকে খাবার পানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। পরিকল্পিত ভাবে পানি সরবরাহ বন্ধ করে দেয়া হয়। এ ভাবে পানি সরবরাহ বন্ধ করে দেয়ায় ছয় লাখ সিরিয় নাগরিক, যাদের বেশির ভাগই নারী এবং শিশু, খাবার পানির তীব্র সংকটে পড়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, তুর্কি সামরিক বাহিনী গত অক্টোবরে আন্তঃসীমান্ত সামরিক অভিযান চালানোর সময়ে পানি সরবরাহ কেন্দ্রে গোলা বর্ষণ করলে এটি অচল হয়ে যায়। ২৭ ফেব্রুয়ারি এ বিষয়ে একটি ব্রিফিংও জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পেশ করেছিল সিরিয়া।

কিন্তু দুর্ভাগ্যবশত জাতিসংঘ মহাসচিব, নিরাপত্তা পরিষদ এবং সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থাগুলো তুরস্কের নিন্দা জানাতে ব্যর্থ হয়। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অবিলম্বে তুরস্কের নিন্দা জানানোর এবং আন্তর্জাতিক আইনের মানবাধিকার সংক্রান্ত নীতিমালা আঙ্কারাকে মানতে বাধ্য করতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে।

-পার্সটুডে