তুরস্কে ২০ বছরে ১৩১ নতুন বিশ্ববিদ্যালয়

তুরস্কে ২০ বছরে ১৩১ নতুন বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের উচ্চতর শিক্ষার সংস্থা ‘‘YÖK’’ এর ‘আনাতোলিয়ান প্রজেক্টের’ পরিচিতি সভায় তুরস্কের প্রসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, গত বছরে অবকাঠামো ও মানবসম্পদে আমরা যে বিনিয়োগ করেছি, তার জন্য তুরস্কের উচ্চশিক্ষা ব্যবস্থা উন্নত পর্যায়ে রয়েছে।

তিনি ‘২০০২ থেকে ২০২১ সাল পর্যন্ত গত ২০ বছরে উচ্চতর শিক্ষার অগ্রগতি’ নিয়ে একটি রির্পোট পেশ করেন এবং ২টি নতুন প্রজেক্ট ঘোষণা করেন।

> বিশ্ববিদ্যালয়ের সংখ্যা: ৭৬ থেকে বেড়ে ২০৭-এ উন্নীত হয়েছে, ১৩১ নতুন বিশ্ববিদ্যালয়।
> শিক্ষার্থী সংখ্যা: ১৬ লাখ থেকে ৮৪ লাখ হয়েছে। এই সংখ্যক শিক্ষার্থীর সঙ্গে আমাদের দেশ ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যাক্সেসে প্রথম স্থান অর্জন করেছে।
> উচ্চশিক্ষার জন্য খরচ: ২৫০ কোটি লিরা থেকে ৩ হাজার ৬০০ কোটি লিরা হয়েছে।
> শিক্ষক সংখ্যা: ৭০ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের মেয়ে শিক্ষার্থীর অনুপাত- যা এর আগে ৪২ শতাংশ ছিল, এ বছর পর্যন্ত বেড়েছে ৪৯ শতাংশে। আমাদের উচ্চ শিক্ষাব্যবস্থায় নারী শিক্ষকের অনুপাতটি ইউরোপীয় ইউনিয়নের গড় ৪০ শতাংশের প্রায় ৫ পয়েন্টের ওপরে।

উচ্চ শিক্ষাব্যবস্থায় মান বৃদ্ধির কারণে তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আগ্রহও বৃদ্ধি করেছে এবং আজ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২ লাখ শিক্ষার্থী তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলোতে ভবিষ্যতের জন্য প্রস্তুতি নিচ্ছে।

বিদেশি শিক্ষার্থীর সংখ্যা অনুযায়ী ইউরোপের তুলনায় আমরা ১ম স্থানে রয়েছি। ইউনেস্কোর তথ্য অনুযায়ী, উচ্চশিক্ষায় অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীর সংখ্যা অনুযায়ী বিশ্বের প্রথম ১০টি দেশের মধ্যে স্থান করে নিয়েছে তুরস্ক।

আনাতোলিয়ান প্রজেক্ট: এটি হলো ইস্তান্বুল, আঙ্কারার মতো দেশের ভালো মানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে অন্য অন্য শহরের তুলনামূলক কম মানের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের বিভাগ অনুযায়ী কোর্স নিতে পারবে। বিশ্বের ১ম সারির বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকরা তুরস্কের বিশ্ববিদ্যালয়ের কোর্সে ক্লাস নেবেন অনলাইনে। তাতে একজন শিক্ষার্থী কোনো কারণে ভালো মানের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারলেও সে ভালো মানের তথা ১ম সারির বিশ্ববিদ্যালয় থেকে কোর্স নিতে পারবে।

তিনি আরও বলেন, এই প্রকল্পটি ‘‘YÖK’’ একাডেমিক ক্যারিয়ার-মেধা প্রকল্প, এই প্রকল্পের লক্ষ্য হলো আমাদের উচ্চ শিক্ষাব্যবস্থায় ডক্টরেট ডিগ্রিসহ মানবসম্পদকে আরও স্বচ্ছ ও যোগ্যতাভিত্তিক কর্মসংস্থান সক্রিয় করা। আমাদের সকল শিক্ষাবিদ যারা তুর্কি বা বিদেশি নাগরিক সফলভাবে তাদের ডক্টরেট সম্পন্ন করেছেন এবং আমাদের বিশ্ববিদ্যালয়গুলো তাদের কৌশলগত লক্ষ্যগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষক সন্ধান করছেন তারা এই প্ল্যাটফর্মে একত্রিত হবেন। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা।