১৮৬ কোটি টাকায় বিক্রি হলো টিপু সুলতানের তলোয়ার

ডেস্ক: অষ্টাদশ শতকে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে অপ্রতিরোধ্য প্রতিরোধ গড়ে তুলেছিলেন টিপু সুলতান। ব্রিটিশ ভারতের অন্তর্ভুক্ত মহীশুর রাজ্যের শাসনকর্তা ছিলেন তিনি। ব্রিটিশ বিরোধী লড়াইয়ে একসময় প্রতীকী হয়ে ওঠেছিল এই তলোয়ার।

টিপু সুলতানের সেই বিখ্যাত তলোয়ার এবার নিলামে বিক্রি হলো যুক্তরাজ্যের লন্ডনে। ১৮ শতকের রাজা টিপু সুলতানের বেডচেম্বার তলোয়ারটি মঙ্গলবার লন্ডনের বনহ্যামস নিলাম হাউসে এক কোটি ৪০ লাখ পাউন্ডে বিক্রি হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় ১৮৬ কোটিরও বেশি।

টিপু সুলতানের বিখ্যাত তলোয়ারটি নিলামে তোলার খবরটি প্রকাশ করে সিএনএন।

বোনহ্যামস নামে লন্ডনের নিলামঘর ওই নিলামের আয়োজন করেছিল। সংস্থাটি জানিয়েছে, প্রত্যাশার চেয়েও সাত গুণ বেশি দামে বিক্রি হয়েছে তলোয়ারটি। মৃত্যুর আগ পর্যন্ত এই তলোয়ারটি টিপু সুলতানের সঙ্গী ছিল।

অষ্টাদশ শতকের শেষদিকে টিপু সুলতানের বীরত্বের মহিমা ছড়িয়ে পড়েছিল। ১৭৭৫ থেকে ১৭৭৯ সালে মধ্যে মারাঠাদের বিরুদ্ধেও বেশ কয়েকটি যুদ্ধ পরিচালনা করেন তিনি। নিজের রাজ্যকে বাইরের শক্তি থেকে শক্ত হাতে নিরাপদ রাখার জন্য শেরে মহীশুর (মহীশুরের বাঘ)  উপাধি পেয়েছিলেন।

বোনহ্যামস নিলাম হাউসের ইসলামিক এবং ভারতীয় শিল্প নিলামের প্রধান অলিভার হোয়াইট বলেছে, ‘বিশেষ এই তলোয়ারটি টিপু সুলতানের সঙ্গে সম্পৃক্ত সকল অস্ত্রের মধ্যে সেরা।

নিলাম হাউস বনহ্যামসের এক বিবৃতি অনুসারে, গত মঙ্গলবার বিক্রয় মূল্যের চেয়ে সাত গুণ বেশি দামে বিক্রি হয় এটি। এই তলোয়ারটি তাদের নিলাম হাউসে এখন পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় এবং ইসলামী ঐতিহ্যবাহী কোনো জিনিসের এটাই সর্বোচ্চ দাম। বনহ্যামসের ইসলামিক এবং ভারতীয় শিল্পের গ্রুপ প্রধান নিমা সাগরচি বিবৃতিতে বলেছে, ‘তলোয়ারটির একটি অসাধারণ ইতিহাস, আশ্চর্যজনক এবং অতুলনীয় কারুকার্য রয়েছে।’

সাগরচি আরো বলেছে , ‘এটির নিলামে যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হবে, তাতে আশ্চর্যের কিছু ছিল না।দুইজন ফোনে এবং নিলাম কক্ষে একজন এটি পেতে মরিয়া ছিলেন। ফলাফল যা এসেছে তাতে আমরা দারুণ আনন্দিত।’

টিপু সুলতান যুদ্ধে রকেট আর্টিলারি আবিস্কার করায় এর জনক হিসেবে এখনো তিনি আলোচিত। এছাড়া মহীশূরকে ভারতের সবচেয়ে গতিশীল অর্থনীতিতে রূপান্তরিত করেছিলেন। টিপু নিহত হওয়ার পর তার তলোয়ার তার প্রাসাদের ব্যক্তিগত কোয়ার্টারে পাওয়া গিয়েছিল।

টিপু সুলতানের মৃত্যুর পর তার তলোয়ারসহ বহু মূল্যবান পাথর ও হিরা জহরত লুট করে নেয় ব্রিটিশ বেনিয়ারা। পরবর্তীতে তলোয়ারটি তাদের মেজর জেনারেলকে উপহার হিসেবে প্রদান করা হয়েছিল। তবে তলোয়ারটি কে বা কারা কিনে নিয়েছে তা গোপন রেখেছে নিলাম সংস্থাটি।

১৭৯৯ সালের ৪ মে ব্রিটিশ বাহিনী মহীশূরের রাজধানী সেরিঙ্গাপটমে (বর্তমান নাম শ্রীরাঙ্গাপাটনা) আক্রমণ চালিয়ে টিপু সুলতানকে শহীদ করে।

তাকে শহীদ করার পর তার প্রাসাদ লুট করে ব্রিটিশ সেনাবাহিনী। প্রাসাদের অন্দরমহলে তার শয়নকক্ষে তলোয়ারটি পাওয়া যায়। শয়নকক্ষের ছাদ থেকে ঝুলিয়ে রাখা একটি হ্যামকে ঘুমাতেন, পাশে থাকতো এই তলোয়ার।

ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ডকে তার সাহসের স্মারক স্বরূপ তাকে লুট করা  তলোয়ারটি দেওয়া হয়।

বনহ্যামসের সিইও জানায়, “এখনও টিপু সুলতানের সাথে যুক্ত যেসব অস্ত্র ব্যক্তিমালিকানায় রয়েছে সেগুলোর মধ্যে সবচয়ে বড় এবং দর্শনীয় এই তলোয়ারটি।”