টানা ১২ সপ্তাহ ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

টানা ১২ সপ্তাহ ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক: ঊর্ধ্বমুখী ধারায় থাকা শেয়ারবাজার আরও একটি সপ্তাহ ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে পার করেছে। গত সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে বেড়েছে সবকটি মূল্য সূচক। সেই সঙ্গে বেড়েছে বাজার মূলধন। এর মাধ্যমে টানা ১২ সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকল দেশের শেয়ারবাজার।

গত সপ্তাহে সূচক ও বাজার মূলধন বাড়লেও গড় লেনদেন কিছুটা কমেছে। এরপরও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গড়ে প্রতিদিন হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। গত সপ্তাহে বাজারটিতে গড় লেনদেন কমেছে দশমিক শূন্য ৮ শতাংশ। বিপরীতে ডিএসইর সবকটি সূচক বেড়েছে এক শতাংশের ওপরে।

সপ্তাহজুড়ে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৩৫৪ কোটি টাকা। বাজার মূলধন বাড়ার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৯৪১ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৭২ হাজার ৫৮৭ কোটি টাকা।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮৩ দশমিক ৪৭ পয়েন্ট বা ১ দশমিক ৬৯ শতাংশ। এর মাধ্যমে টানা ১২ সপ্তাহ সূচকটি বাড়ল। ১২ সপ্তাহের টানা এই উত্থানে ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছে ১ হাজার ৪৮ পয়েন্ট। প্রধান মূল্য সূচকের পাশাপাশি টানা ১২ সপ্তাহ বেড়েছে ডিএসইর শরিয়াহ সূচক। শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত এ সূচকটি গত সপ্তাহে বেড়েছে ১৬ দশমিক ৭০ পয়েন্ট বা ১ দশমিক ৪৬ শতাংশ। এর মাধ্যমে টানা ১২ সপ্তাহের উত্থানে সূচকটি বাড়ল ২৪০ পয়েন্ট।

বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসইর আর একটি সূচক ডিএসই-৩০। এ সূচকটি গত সপ্তাহে বেড়েছে ২৪ দশমিক ৮২ পয়েন্ট বা ১ দশমিক ৪৫ শতাংশ। এর মাধ্যমে সূচকটি টানা আট সপ্তাহ বাড়ল। টানা আট সপ্তাহে সূচকটি বেড়েছে ৩৭১ পয়েন্ট।
এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৯টির। আর ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৫৮ কোটি ৯৫ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ১ হাজার ৫৯ কোটি ৮৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৯০ লাখ টাকা বা দশমিক শূন্য ৮ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ২৯৪ কোটি ৭৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ২৩৯ কোটি ৪৩ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৩৬ লাখ টাকা। আশুরা উপলক্ষে গত সপ্তাহের আগে সপ্তাহে এক কার্যদিবস কম লেনদেন হওয়ায় মোট লেনদেন বেড়েছে।