পশ্চিমা বিশ্বে নতুন আতঙ্কের নাম জিকা ভাইরাস

Microcephaly-baby

নিউজ নাইন ডেস্ক: বহুল আলোচিত জিকা ভাইরাস মারাত্মক হারে ছড়িয়ে পড়েছে পুরো আমেরিকা মহাদেশ জুড়ে। উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা কারিবীয় দ্বীপপুঞ্জসহ মোট ২১ দেশে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। বিজ্ঞানীরা দাবি করেছে এই ভাইরাস মশার মাধ্যমে ছড়ায়। জিকা ভাইরাসের কারণে গর্ভের শিশু ছোট আকারের মাথা নিয়ে শিশু জন্মায়। ভাইরাস আক্রান্ত শিশুর মস্তিষ্ক প্রদাহ, মানসিক প্রতিবন্ধী হওয়াসহ মৃত্যুর পর্যন্ত ঘটে। এখন পর্যন্ত জিকা ভাইরাসের প্রতিরোধে কোন ওষুধ আবিষ্কার হয়নি। তবে এর প্রতিশেধক বের করতে দশ বছর লাগবে বলে জানিয়েছেন স্থাস্থ্যবিজ্ঞানীরা। কিন্তু ততোক্ষণে পশ্চিমা বিশ্বে জিকা ভাইরাসের মহামারির ভয়াবহ আকার ধারণ করবে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

ভাইরাসটি মোকাবেলায় ডব্লিউএইচও এরই মধ্যে একটি জরুরি টিম গঠন করেছে।

ডব্লিওএইচও’র মহাপরিচালক ড. মার্গারেট চ্যান বলেছেন, জিকা ভাইরাস দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে এবং এর প্রভাবটাও অত্যন্ত হৃদয়বিদারক।

ইতিমধ্যে ব্রাজিলসহ পুরো দক্ষিণ আমেরিকায় মহামারি আকারে জিকা ভাইরাস ছড়িয়ে পড়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যেও জিকা ভাইরাস আক্রান্ত হচ্ছে মানুষ। বিষয়টি এতটাই জটিল অবস্থায় পৌছেছে যে কলম্বিয়া, ইকুয়েডর, এল সালভাদর ও জ্যামাইকা কর্তৃপক্ষ দেশটির নারীদের এখন কোন সন্তান না নেয়ার পরামর্শ দিয়েছে।

জিকা ভাইরাস আমেরিকা মহাদেশের জন্য নতুন কোন বার্তা নিয়ে আসবে বলেই মনে হচ্ছে।