জাতিসংঘ মহাসচিবের কাছে ভারতীয় সন্ত্রাসের দলিল পেশ করেছে পাকিস্তান

জাতিসংঘ মহাসচিবের কাছে ভারতীয় সন্ত্রাসের দলিল পেশ করেছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুটেরেসের কাছে পাকিস্তানের ভূখণ্ডে ভারতের সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর অখণ্ডনীয় প্রমাণসহ দলিল পেশ করেছে। জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী দূত মুনির আকরাম নিউ ইয়র্কে জাতিসংঘ মহাসচিবের সাথে দেখা করেন এবং পাকিস্তানে ভারতের সন্ত্রাসী তৎপরতা চালানোর বিষয়টি তাকে অবগত করেন।

মুনির আকরাম পাকিস্তানে ভারতের সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর বিষয়টি উল্লেখ করে জাতিসংঘ মহাসচিবকে বিষয়টি বিবেচনায় নেয়ার দাবি জানান। পরে এক ভার্চুয়াল কনফারেন্সে পাকিস্তানী দূত বলেন ভারত পাকিস্তানের ভেতরে এবং এই অঞ্চলে সন্ত্রাসে মদদ দিচ্ছে এবং পাকিস্তানের অর্থনীতিকে তারা ধসিয়ে দিতে চায়।

ভারত সিপিইসিতে নাশকতার চেষ্টা করছে: আকরাম

আকরাম বলেন, ভারত নিয়ন্ত্রণ রেখায় অব্যাহতভাবে অস্ত্রবিরতি লঙ্ঘন করে যাচ্ছে এবং ভারতীয় আগ্রাসন থেকে নিজেদের আত্মরক্ষার সব ধরণের অধিকার পাকিস্তানের রয়েছে। তিনি বলেন ভারত চায়না পাকিস্তান ইকোনমিক করিডোরে (সিপিইসি) সহিংসতা ঘটানোর ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে, যে প্রকল্পটি পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

প্রাইভেট একটি টিভি চ্যানেলে মুনির আকরাম বলেন, নিজেদেরকে রক্ষার মতো কোন অবস্থানে ভারত নেই। আমাদের দলিলে প্রমাণ দাখিল করা হয়েছে, যেটা নাকচ করার কোন সুযোগ নেই। তিনি বলেন যে, ভারতের অভিযোগ দুর্বল এবং তারা অভিযোগের স্বপক্ষে কোন প্রমাণ দিতে পারেনি।

ভারতের সাথে সম্পৃক্ত সন্ত্রাসী নেটওয়ার্ক ভেঙ্গে দিয়েছে পাকিস্তান

মুনির আকরাম জাতিসংঘের সদস্যদেরকে বলেছেন যে, পাকিস্তান সবসময় দায়িত্বশীল নীতি অনুসরণ করেছে। তিনি বলেন যে, পদক্ষেপ নেয়ার ক্ষমতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রয়েছে। আন্তর্জাতিক সংস্থাটির সদস্য দেশগুলোর উদ্দেশে তিনি জোর দিয়ে বলেন, “এ ব্যাপারে নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য রাষ্ট্রের ঐক্যমত হওয়া উচিত”।

চলতি সপ্তাহের শুরুর দিকে, পাকিস্তানী কর্তৃপক্ষ দাবি করে তারা বড় ধরণের একটি সন্ত্রাসী নেটওয়ার্ক গুড়িয়ে দিয়েছে। বাজাউর জেলার টঙ্গি গ্রামের কাছের একটি আস্তানায় অভিযান চালিয়ে নিরাপত্তা বাহিনী সেটি গুড়িয়ে দেয়। পাকিস্তানী সেনাবাহিনী জানিয়েছে ওই অভিযানকালে সন্ত্রাসী কমান্ডার জুবাইর এবং আজিজ উর রহমান নিহত হয়।

ভারতের অস্বীকারে তথ্য পাল্টে যাবে না, বলছে পররাষ্ট্র দফতর

পাকিস্তানে ভারতের মদদে সন্ত্রাসি তৎপরতার যে তথ্য প্রমাণ পাকিস্তান প্রকাশ করেছে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগে সেগুলোর যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছে। পাকিস্তানের পররাষ্ট্র দফতর ভারতের এই অবস্থানকে নাকচ করে দিয়েছে।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র জাহিদ হাফিক চৌধুরি এক বিবৃতিতে বলেছেন, “পরিস্কার ধরা পড়ার পর ভারত তাদের গতানুগতিক স্টাইলে কুতর্ক আর অস্বীকার করতে শুরু করেছে। তবে তাদের অস্বীকৃতিতে তথ্য বদলে যাবে না”।