চীনে সহস্র বছরের সর্বোচ্চ বৃষ্টি-বন্যায় মৃত সহস্রাধিক -ক্ষয়ক্ষতি গোপন রাখতে সাংবাদিকদের হয়রানি

আন্তর্জাতিক ডেস্ক: সহস্র বছরের ভয়াবহ বর্ষণের পর বন্যায় গত মাসে চীনের মধ্যাঞ্চলের হেনান প্রদেশে মৃতের সংখ্যা হাজার পেরিয়েছে। এছাড়া গতকাল সোমবার পর্যন্ত এই বন্যায় নিখোঁজ রয়েছে আরও শতাধিক লোক। দেশটির বিভিন্ন সূত্র এ তথ্য জানিয়েছে।

জুলাই মাসের শেষের দিকে দেশটির কর্মকর্তারা জানিয়েছিলো, ‘সহস্র বছরের’ সর্বোচ্চ বৃষ্টিতে হেনান প্রদেশ ভয়াবহ বন্যা পরিস্থিতির মুখোমুখি হয়েছে। হেনান প্রদেশের রাজধানী ঝেংঝৌ ছিল এই বন্যার উপকেন্দ্র। প্রাদেশিক সরকারের এক কর্মকর্তা সোমবার সংবাদ ব্রিফিংয়ে বলেছে, বন্যায় ঝেংঝৌ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধুমাত্র এই প্রদেশেই প্রবল বৃষ্টিপাত এবং বন্যায় ২৯২ জনের প্রাণহানি ঘটেছে এবং নিখোঁজ হয়েছে ৪৭ জন।

সেই সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ঝেংঝৌয়ের ভূগর্ভস্থ রেল লাইনগুলো পানিতে তলিয়ে গেছে। বুক সমান পানিতে ভাসছে কমিউটার ট্রেন। ভূগর্ভস্থ স্টেশনগুলো পুকুরে পরিণত হয়েছে।

গত ১৭ জুলাই চীনের হেনান প্রদেশে ভারী বৃষ্টিপাত শুরু হয়। বর্ষণ এবং বন্যায় সেখানকার এক কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে অন্তত ৯ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় হেনানের মোট আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮.২ বিলিয়ন মার্কিন ডলারে।

বন্যার ক্ষয়ক্ষতির চিত্র গণমাধ্যমে তুলে ধরতে গিয়ে হয়রানির শিকার হয়েছে বিদেশি সাংবাদিকরা। ফরাসী সংবাদসংস্থা এএফপির সাংবাদিকের ক্যামেরায় ধারণ করা বন্যার ভিডিও ফুটেজ হেনানের স্থানীয় একদল বাসিন্দা মুছে ফেলতে বাধ্য করেছে। এছাড়া ঝেংঝৌয়ের ভূগর্ভস্থ একটি সুড়ঙ্গ থেকে বন্যার হালনাগাদ তথ্য প্রচারের সময় কয়েক ডজন মানুষ সাংবাদিককে ঘিরে ধরে হেনস্থা করে।