চীনের নোরিনকো থেকে ভিটি৪ ট্যাঙ্ক পাচ্ছে পাকিস্তান

চীনের নোরিনকো থেকে ভিটি৪ ট্যাঙ্ক পাচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক: চীনের নর্থ ইন্ডাস্ট্রিজ গ্রুপ কর্পোরেশান (নোরিনকো) পাকিস্তানের কাছে নতুন ভিডি৪ মেইন ব্যাটল ট্যাঙ্ক সরবরাহ শুরু করেছে বলে জানা গেছে। এই ট্যাঙ্কগুলোতে এক্সপ্লোসিভ রিয়্যাকটিভ আর্মার (ইআরএ) সংযুক্ত রয়েছে। ১০০টি নতুন এমবিটি কেনার পরিকল্পনার অংশ হিসেবে ভিটি৪ ট্যাঙ্ককে বাছাই করে পাকিস্তান সেনাবাহিনী। আল খালিদ ট্যাঙ্কের (ভিটি-১) আপগ্রেডের সংস্করণ এটি। টাইপ ৯০-টু ট্যাঙ্ক পরিবারের মডেল অনুকরণে তৈরি এই ট্যাঙ্কে টাইম ৯৯এ মডেলের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যেটা এই মুহূর্তে পিপলস লিবারেশান আর্মি ব্যবহার করছে।

ভিটি-৪ মেইন ব্যাটল ট্যাঙ্কটি এমবিটি৩০০০ নামেও পরিচিত। চীনা তৃতীয় প্রজন্মের এই ট্যাঙ্কটি তৈরি করেছে নারিনকো। ভিটি-৪ ট্যাঙ্কে ১২৫ মিলিমিটারের স্মুথবোর কামান রয়েছে এবং এগুলো এপিএফএসডিএস, এইচইএসএইচ, এইচইএটি এবং এইচই গোলা ও গাইডেড মিসাইল নিক্ষেপ করতে পারে। এছাড়া এতে ১২.৭ মিলিমিটারের ভারি মেশিনগানও রয়েছে। এর ফায়ার কন্ট্রোল সিস্টেমের হান্টার-কিলার সক্ষমতা, লেজার রেঞ্জফাইন্ডার, প্যানোরামিক সাইট এবং তৃতীয় প্রজন্মের থার্মাল ইমেজিং সিস্টেম রয়েছে।

সার্বিকভাবে ভিটি৪-এর ডিজাইনটি কনভেনশনাল ট্যাঙ্কের মতো, যেখানে ড্রাইভারের কমপার্টমেন্ট রয়েছে সামনে, মাঝখানে রয়েছে ফাইটিং কমপার্টমেন্ট এবং পেছনে রয়েছে পাওয়ার প্যাক। এই ট্যাঙ্কের কম্পোজিট ও এক্সপ্লোসিভ রিয়্যাকটিভ আর্মার রয়েছে বলেও মনে হচ্ছে। ট্যাঙ্কটিতে অ্যাকটিভ প্রটেকশান সিস্টেম রয়েছে, যেটাতে জিএল৫, ডিফেন্সিভ গ্রেনেড লঞ্চার, এবং লেজার ওয়ার্নিং ডিভাইস যুক্ত রয়েছে। এই যানে একইসাথে আইএফএফ সিস্টেম, এনবিসি সুরক্ষা, এক্সপ্লোশান সাপ্রেশান সিস্টেম, অগ্নি নির্বাপক ব্যবস্থা, এবং শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা রয়েছে।

৫২ টন ওজনের ভিডি-৪ ট্যাঙ্কটিতে রয়েছে টার্বোচার্জড ইলেক্ট্রনিক-নিয়ন্ত্রিত ১৩০০ এইচপি ডিজেল ইঞ্জিন, যেটার তাপ নিয়ন্ত্রিত হয় পানি দিয়ে। এতে হাইড্রলিক শক অ্যাবজর্বার রয়েছে এবং প্রত্যেক পাশে ছয়টি বড় ডাবল রাবারের টায়ারের চাকা রয়েছে। এমবিটি-৩০০০ এর অপারেশনাল রেঞ্জ বাড়ানোর জন্য এতে দুটো অতিরিক্ত ডিজেল জ্বালানির ড্রাম বহন করা যাবে। এই ট্যাঙ্ক সড়কে ঘন্টায় সর্বোচ্চ ৭০ কিলোমিটার গতিতে ছুটতে পারে আর ক্রুজিং রেঞ্জ সর্বোচ্চ ৫০০ কিলোমিটার।

সূত্র -ডিফেন্স.পিকে